১৯ এপ্রিল, ২০২৪

Dog Bite: পোষ্য রটওয়েলারের কামড়ে জখম বৃদ্ধ, তিন মাসের জেল কুকুর মালিকের
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-07 12:56:14   Share:   

আত্মীয়র পোষ্য কুকুরের (pet dog) কামড়ে গুরুতর জখম হয়েছিলেন এক বৃদ্ধ। ১৩ বছর আগের এই ঘটনার জেরে এত বছর বাদে পোষ্যের মালিককে সাজা শোনাল আদালত। ৭২ বছর বয়সি আক্রান্ত বৃদ্ধর করা মামলায় গত শনিবার ব্যবসায়ীকে ৩ মাসের কারাদণ্ডের নির্দেশ দিল মুম্বইয়ের এক আদালত। যদিও ঘটনাটি প্রকাশ্যে এসেছে সোমবার।

জানা গিয়েছে, অভিযোগকারী বৃদ্ধ কেরসি ইরানি রাস্তার এক পাশে দাঁড়িয়ে সম্পত্তি সংক্রান্ত বিষয় নিয়ে কথা বলছিলেন তাঁরই এক আত্মীয় সাইরাস পার্সি হরমুসজির সঙ্গে। হরমুসজি তাঁর ল্যাব্রাডর এবং রটওয়েলার প্রজাতির ২টি কুকুরকে গাড়িতে নিয়ে এসেছিলেন। দুজনের মধ্যে যখন বচসা শুরু হয়, সেসময় কুকুরগুলিও চিৎকার শুরু করে।

কুকুরগুলি চিৎকারে অতিষ্ট হয়ে গাড়ি থেকে তাদের বার করে হরমুসজি। অভিযোগ, এর পরই রটওয়েলার প্রজাতির কুকুরটি তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে। তাঁর হাত এবং পায়ে ৩টি কামড় দেয় কুকুরটি। এর জেরে জখম হন ওই বৃদ্ধ। তর্কাতর্কির সময় কুকুরটিকে ছেড়ে দেওয়া নিয়ে হরমুসজির বিরুদ্ধে মামলা রুজু করেন ওই বৃদ্ধ। সেই মামলাতেই শনিবার সাজা ঘোষণা করেছে আদালত।

ঘটনাটি ২০১০ সালের ৩০ মে-র। আদালত রায়দানের সময় জানিয়েছে, পোষ্যের মালিক পোষ্যের আচরণ সম্পর্কে অবগত ছিল। তা সত্ত্বেও কেন গাড়ি থেকে বার করল?  এই বিষয়ে মালিকের দায়িত্বহীনতার পরিচয় মেলে। এই কারণে ৩ মাসের কারাদণ্ড দেওয়া হল মালিককে।

প্রসঙ্গত, গত কয়েক মাসে দিল্লি, নয়ডা, গুরুগ্রাম এবং সংলগ্ন অঞ্চলে পোষ্য কুকুরের নৃশংস আক্রমণের শিকার একাধিক মানুষ, যাঁদের মধ্যে রয়েছে একাধিক শিশুও। এই ঘটনা সামনে আসতেই পোষ মানানোর ক্ষেত্রে ১১টি বিদেশি প্রজাতির কুকুরের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই তালিকায় আমেরিকান পিটবুল টেরিয়ার্স, ডগো আর্জেন্তিনো, রটওয়েলার, নিয়েপোলিটান মাসটিফ, বোয়েরবয়েল, প্রেসা কানারিও, উলফডগ, ব্যানডগ, আমেরিকান বুলডগ, ফিলা ব্রাসিলেইরো এবং কেন করসো প্রজাতির কুকুরদের পোষা যাবে না বলে জানিয়েছিল সরকার।


Follow us on :