১৫ জুন, ২০২৪

Chennai:মার্কিন মুলুকে চেন্নাইয়ের সংস্থায় তৈরি আই ড্রপের পার্শ্বপ্রতিক্রিয়া! ইনফেকশন-মৃত্যু
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-04 18:47:47   Share:   

শুক্রবার মধ্যরাতে চেন্নাইয়ের গ্লোবাল ফার্মা (Chennai Global Farma) হেল্থকেয়ারে যৌথ অভিযান চালায় তামিলনাড়ু ড্রাগ কন্ট্রোলার। চেন্নাইয়ের ওই ফার্মেসির তৈরি চোখের ড্রপের (Eye Drop) বিরুদ্ধে নানা অভিযোগ উঠছে। ড্রপ ব্যবহারে চোখে নানা ধরনের সংক্রমণ (Eye Infection) ও সম্পূর্ন দৃষ্টিশক্তি চলে যাওয়া থেকে রক্তের সংক্রমণ ধরা পড়ার মতো অভিযোগ উঠছে। দ্য ইউএস ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন প্রায় ৫৫টি রিপোর্টে এই অভিযোগ তুলেছে।

জানা গিয়েছে, চেন্নাই থেকে ৪০ কিমি দূরে অবস্থিত ওই ওষুধ তৈরির কোম্পানি থেকে যে ধরনের ওষুধ তৈরি হচ্ছে, সেই ধরনের ওষুধগুলি ব্যবহার করে আমেরিকার বহু মানুষের দৃষ্টিশক্তি চলে গিয়েছে। এমনকি মৃত্যুও ঘটেছে একজনের, এমন গুরুতর অভিযোগ তুলেছে ওই রিপোর্ট। রাতারাতি আমেরিকার সব ফার্মেসি দোকান থেকে তুলে নেওয়া হয়েছে চেন্নাই থেকে আমদানি হওয়া আই ড্রপগুলি।

এবিষয়ে চেন্নাইয়ের গ্লোবাল ফার্মা হেল্থ-কেয়ারের পক্ষ থেকে ইন্টারনেটের মাধ্যমে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এই ধরনের আইড্রপগুলির বিক্রি-ব্যবহার বন্ধ করতে বলা হয়েছে। চেন্নাইয়ের ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থা থেকে এও বলা হয়েছে, যে ওই কোম্পানি বহু বছর ধরে আমেরিকার সঙ্গে যুক্ত। ইউএস আইন প্রণেতাদের এই আই ড্রপের বিরূপ প্রতিক্রিয়া সম্পর্কে শীঘ্র জানাতে বলা হয়েছে।


Follow us on :