ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
600-fishermen-apply-for-euthanasia-in-Gujarat
Gujrat: গুজরাতে স্বেচ্ছামৃত্যুর আবেদন ৬০০ মৎস্যজীবীর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-09 10:25:49


রাজ্য সরকারের বৈষম্যতার (discrimination) বিরুদ্ধে আওয়াজ তুলেছেন ৬০০ মুসলিম মৎস্যজীবী (fisherman)। তাঁরা স্বেচ্ছামৃত্যুর অনুমোদন চেয়ে উচ্চ আদালতে আবেদন করেছেন।  ভারতের গুজরাত (Gujrat) রাজ্যের পোরবন্দর (Porbandar) জেলায় গোসাবা এলাকার জেলেরা আদালতের দারস্থ হয়েছেন। মোহনদাস করমচাঁদ গান্ধির (Mohandas Karamchand Gandhi ) জন্মস্থলে এ ধরনের ঘটনা সত্যিই বিস্ময়কর বলে অনেকে মনে করছেন।

উল্লেখ্য, হাজার বছর ধরে এ অঞ্চলে বাস মুসলিম মৎস্যজীবী সম্প্রদায়ের। পোরবন্দরের গোসাবারা জলাভূমির মৎস্যজীবীদের নেতা আল্লারাখা ইসমাইল ভাই থিম্মার গত বৃহস্পতিবার মৎস্যজীবী সম্প্রদায়ের অবনতিশীল অর্থনৈতিক (Deteriorating economic) পরিস্থিতির জন্য চরম অসন্তোষ প্রকাশ করে আবেদনটি দায়ের করেন। গোসাবারা (Gosaba) মুসলিম মৎস্যজীবী সোসাইটির পক্ষে দায়ের করা আবেদনে অভিযোগ করা হয়েছে, সরকার একটি নির্দিষ্ট সম্প্রদায়ের লোকদের বেশি সুবিধা দিচ্ছে। আরেক সম্প্রদায় বঞ্চনার শিকার হচ্ছে। কোনোরকম সরকারি সহায়তাই পাচ্ছেন না তাঁরা।

আবেদনে আরও জানানো হয়েছে, এলাকার ১০০ পরিবারের প্রায় ৬০০ লোক মাছ ধরার ব্যবসার সঙ্গে জড়িত। মৎস্য বিভাগ তাদের মাছ ধরার লাইসেন্স (License ) দিয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের গোসাবার বা নাভি বন্দরে নৌকা নোঙর করতে দেয় না। এ ধরনের অসুবিধে ও হয়রানির শিকার হতে হচ্ছে প্রায় ২০১৬ সাল থেকে। এর ফলে তারা স্বেচ্ছামৃত্যুর আবেদন করেছেন।

মুসলিম মৎস্যজীবীদের অভিযোগ, এ সমস্যা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার জানানো হলেও কোনও লাভ হয়নি। অথচ তাঁরা বেআইনি কাজকর্মের সঙ্গে কোনও ভাবেই জড়িত নন। বরং দুষ্কৃতীদের গতিবিধি সম্পর্কে নিরাপত্তাবাহিনীকে সবসময় অবহিত করেন এবং সহযোগিতা করেন। তথ্য প্রদান করেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন