২৫ এপ্রিল, ২০২৪

Technology: প্রধানমন্ত্রীর হাত ধরে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল 5G প্রযুক্তির
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-01 11:34:52   Share:   

স্বনির্ভর ভারত! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বরাবর আত্মনির্ভরতার কথা বলে থাকেন। আর এবার টেলিকম পরিষেবার ক্ষেত্রে একধাপ এগোল ভারত (India)। আজ, মহাষষ্ঠীর দিনই দেশে চালু হল 5G পরিষেবা (5G services)। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। শনিবার নয়াদিল্লির (New Delhi) প্রগতি ময়দানে ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ইভেন্টে 5G পরিষেবা চালু করার কথা ঘোষণা করেন।

Reliance Jio ইতিমধ্যে Jio 5G পরিষেবা রোলআউটের জন্য একটি টাইমলাইন ভাগ করেছে। টেলিকম অপারেটর, এই বছরের শুরুর দিকে তার বার্ষিক সাধারণ সভা (AGM 2022) ইভেন্টে ঘোষণা করেছে যে, পর্যায়ক্রমে 5G পরিষেবা চালু করবে। শুরুতে, Jio 5G পরিষেবাগুলি দীপাবলির মধ্যে ৪ টি শহরে চালু হবে। শহরগুলির মধ্যে রয়েছে দিল্লি, কলকাতা, চেন্নাই এবং মুম্বই।

 5G পরিষেবায় কী কী সুবিধা পাবেন ব্যবহারকারীরা? প্রথমত,  ১০ গুণ স্পিডে মিলবে পরিষেবা। 5G নেটওয়ার্কের লো ব্যান্ড ফ্রিকোয়েন্সিগুলিতে 50-250 Mbps স্পিড মিলবে।৩ ঘণ্টার সিনেমা ৩ সেকেন্ডে ডাউনলোড করতে পারবেন। দূষণহীন নেটওয়ার্ক হবে এই ফাইভ জি। ফোর জি-র তুলনায় এই নেটওয়ার্ক কম পাওয়ার কনজিউম করে। ফলে ফোনের ব্যাটারির আয়ু বাড়বে। যদিও 5G পরিকাঠামো তৈরি করা খুবই ব্যয়বহুল।


Follow us on :