ব্রেকিং নিউজ
50-female-workers-sick-due-to-gas-leak-admitted-to-hospital
Gas Leak: গ্যাস লিকে অসুস্থ ৫০ জন মহিলা কর্মী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-03 10:11:01


গ্যাস লিক (Gas Leak) করে অসুস্থ প্রায় ৫০ জন কর্মী।  মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে অন্ধ্রপ্রদেশের  (Andhra Pradesh) বিশাখাপত্তনমের (Visakhapatnam) কাছে, আনাকাপাল্লে জেলার ব্র্যান্ডিক্স নামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের একটি কাপড়ের কারখানায় (factory)। অসুস্থ কর্মীদের সকলেই মহিলা (Women)। শুধু তাই নয়, তাঁদের অনেকেই গর্ভবতী। সূত্রের খবর, গত দু'মাসে ওই শিল্পাঞ্চলে এই নিয়ে দ্বিতীয়বার গ্যাস লিকের দুর্ঘটনা ঘটল।

আনাকাপাল্লের পুলিস সুপার জানান, ব্র্যান্ডিক্স নামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে একটি কাপড়ের কারখানায় গ্যাস লিক হয়েছে। ওই শিল্পাঞ্চলে কাজ করেন কয়েক হাজার মহিলা। তাঁদের মধ্যে ৫০ জন মহিলা হঠাৎই অসুস্থ হয়ে পড়েন। মাথা ঘোরা, বমি সহ একাধিক শারীরিক সমস্যা দেখা যায়। দ্রুত তাঁদের নিয়ে যাওয়া হয় হাসপাতালে। অ্যাম্বুলেন্সের পাশাপাশি কারখানায় কাজ করতে আসা শ্রমিকদের গাড়িতে করেও তাঁদের নিয়ে ছোটা হয় হাসপাতালে। তখনই গ্যাস লিকের বিষয়টি নজরে আসে সকলের।

উল্লেখ্য, গত ৩ জুনেও ওই শিল্পাঞ্চলে একটি রাসায়নিক পরীক্ষাগারে গ্যাস লিকের ঘটনা ঘটেছিল। সেখানে প্রায় ২০০ জন মহিলা কর্মী অসুস্থ হয়ে পড়েছিলেন। ফরেন্সিক পরীক্ষার পর জানা যায়, অ্যামোনিয়া গ্যাস লিক করে দুর্ঘটনাটি ঘটেছিল। সঙ্গে সঙ্গেই অন্ধ্রপ্রদেশ দূষণ পর্ষদ পরীক্ষাগারটিকে বন্ধ করার নির্দেশ দেয়। সেই নির্দেশের পর কয়েক দিন বন্ধ থাকলেও, ফের খুলেছে পোরাস ল্যাব নামের ওই গবেষণাগার।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মে বিশাখাপত্তনমে বন্ধ কারখানা থেকে স্টাইরিন গ্যাস লিক করে মৃত্যু হয়েছিল ৮ জনের, অসুস্থ হয়ে পড়েছিলেন হাজারেরও বেশি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন