ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
5-percent-GST-on-hospital-nursing-home-beds-this-time-increasing-the-cost-of-treatment
Gst: নার্সিংহোমের বেডেও এবার ৫ শতাংশ জিএসটি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-17 16:36:10


স্বাস্থ্য পরিষেবাকে জিএসটি-র আওতা থেকে বাদ দেওয়ার আবেদন জানাল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। শনিবার সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে চিঠি দিয়ে ওই আর্জি জানানো হয়েছে।

চিঠিতে তারা বলেছে, ক্যান্সার থেরাপি ইভ্যালুয়েশন প্রোগ্রামের মতো বায়োমেডিক্যাল ওয়েস্ট ট্রিটমেন্ট ফেসিলিটিকেও ১২ শতাংশ করের আওতায় আনা হয়েছে। এটি আগে জিএসটির ছাড় পেত। কিন্তু জুলাইয়ের পর থেকে এতেও কর বসছে।

৪৭ তম জিএসটি কাউন্সিলের মিটিংয়ে আরও বলা হয়েছে, আইসিইউ ছাড়া হাসপাতাল-নার্সিংহোমের প্রতিদিনের রোগী প্রতি রুম রেন্ট ৫ হাজার টাকার বেশি হলে তাও ৫ শতাংশ করের আওতায় পড়বে। এটিও আগে করছাড়ের আওতায় ছিল এবং আগামী ১৮ জুলাই থেকে এর ওপরও নতুন কর লাগু হবে।

আইএমএ-র মতে, এই নয়া কর চাপানোয় স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সব প্রতিষ্ঠান এবং চিকিত্সকরা উদ্বিগ্ন। কারণ, এতে চিকিত্সার খরচও অনেকটা বেড়ে যাবে, যা আখেরে রোগী এবং তাঁদের পরিবারের ওপর বাড়তি চাপ সৃষ্টি করবে। বর্তমান সংকটজনক পরিস্থিতিতে বায়োমেডিক্যাল ওয়েস্ট এবং বেডের ওপর বাড়তি কর বসলে সাধারণ মানুষ টিকিত্সার সুযোগ থেকে বঞ্চিত হবেন। কারণ, ওই বাড়তি খরচের বোঝা সামলাতে চিকিত্সার খরচ অনেকটাই বেড়ে যাবে, যা সাধারণ মানুষের পক্ষে সামলানো দুরূহ হয়ে পড়বে।

সংগঠনের পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনক এবং সঠিক নয়। এই ধরনের যুক্তি দেখিয়ে আইএমএ ওই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়ার আর্জি জানিয়েছে। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন