ব্রেকিং নিউজ
40-Shiv-Sena-MLAs-with-him-camped-at-a-five-star-hotel-in-Assam
Maharashtra Crisis: ৪০ জন শিবসেনা বিধায়ক তাঁর সঙ্গে, অসমে পাঁচতারা হোটেলে ক্যাম্প করে দাবি শিন্ডের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-22 10:38:06


বিজেপিতে যোগ দিচ্ছেন না বলে স্পষ্ট জানিয়ে দিলেন মহারাষ্ট্রের বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে। অন্যান্য দলের বিধায়কদের সঙ্গে বুধবার তিনি গুজরাত থেকে পৌঁছে গিয়েছেন  বিজেপি শাসিত রাজ্য অসমে। বিজেপি নেতারা শিন্ডে এবং বাকি বিধায়কদের স্বাগত জানান এবং পাঁচ তাঁরা হোটেলে নিয়ে যান। সেখানে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে।

একনাথ শিন্ডে নিয়ে আলোচনার বিশেষ ১০টি গুরুত্বপূর্ণ দিল তুলে ধরা হল-

১. একনাথ শিন্ডে দাবি করেছেন ৪০ জন শিবসেনা বিধায়ক এবং ছয়টি নির্দলের সমর্থক তাঁর সঙ্গে রয়েছেন। শিন্ডেকে দলত্যাগ বিরোধী আইনের অধীনে অযোগ্যতা প্রক্রিয়ার মুখোমুখি যাতে হতে না হয় তার জন্য ৩৭ জন বিধায়কের সমর্থন প্রয়োজন বলে জানা গিয়েছে।  

২. শিন্ডে বলেছেন তিনি শিবসেনা থেকে সরে যাচ্ছেন না। এবং বিধায়করা বালাসাহেব ঠাকরের 'হিন্দুত্ব' আদর্শকে এগিয়ে নিয়ে যাবেন। তিনি বলেন, "আমরা বালাসাহেব ঠাকরের শিবসেনা ছেড়ে যাইনি এবং ছাড়বও না। আমরা হিন্দুত্বে বিশ্বাস করি।"

৩. অসামের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে, একনাথ শিন্ডে এবং অন্যান্য দলের বিধায়করা গুজরাতের সুরাটের একটি হোটেলে ক্যাম্প করেছিলেন। যা বিজেপি শাসিত রাজ্য। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে  তাঁর টেলিফোনে কথোপকথনের পরেই গুয়াহাটিতে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। 

৪. উল্লেখ্য, উদ্ধব ঠাকরে একনাথ শিন্ডেকে পুনর্বিবেচনা করে দলে ফিরে যেতে বলেছিলেন। শিন্ডে দাবি করেছিলেন, বিজেপির সঙ্গে শিবসেনার জোট পুনরুদ্ধার করবে এবং যৌথভাবে রাজ্য শাসন করবে। এই দাবিতেই বিদ্রোহ ঘোষণা করেছিলেন তিনি।  

৫.বেশ কয়েকজন বিজেপি নেতাও সুরাট হোটেলে একনাথ শিন্ডের সঙ্গে দেখা করেছিলেন। সেই থেকে জল্পনা আরও জোরদার হয়। বলা হয়, বিদ্রোহী শিবসেনা নেতা সহ অন্যান্য বিধায়ক বিজেপিতে যোগ দিতে পারেন।

৬. মহারাষ্ট্র সরকার সংকটের মধ্যে থাকায় তাদের অবশিষ্ট বিধায়কদের মুম্বইয়ের বিভিন্ন হোটেলে রেখেছে। একনাথ শিন্ডেকে মঙ্গলবার বিকেলে দলের চিফ হুইপ থেকে বরখাস্ত করেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

৭.জাতীয়তাবাদী কংগ্রেসের প্রধান শরদ পাওয়ার বলেছেন, সঙ্কটটি "সেনার অভ্যন্তরীণ বিষয়"। পাওয়ার আরও বলেছিলেন, তিনি তিন-দলীয় সরকারের প্রতি সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বিরোধী বিজেপির সঙ্গে জোট করার কথাও অস্বীকার করেছেন।

৮.প্রবীণ কংগ্রেস নেতা এবং মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ মহারাষ্ট্র মন্ত্রিসভার বৈঠকের আগে বিকেলে উদ্ধব ঠাকরে এবং শরদ পাওয়ারের সঙ্গে দেখা করবেন। দুপুর ১টায় সেই বৈঠকের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। 

৯.শিবসেনার সঞ্জয় রাউত দাবি করেছেন,  বিদ্রোহটি ক্ষমতাসীন মহা বিকাশ আঘাদি (এমভিএ) জোটকে পতনের জন্য বিজেপি এই কৌশল করছে। মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রকান্ত পাতিল অবশ্য বলেছেন, তাঁর দল বিকল্প সরকার গঠনের প্রস্তাব "অবশ্যই বিবেচনা করবে" যদি এটি একনাথ শিন্ডের কাছ থেকে আসে।

১০.সোমবারের বিধান পরিষদ নির্বাচনে সন্দেহজনক ক্রস-ভোটিংয়ের পরে মহারাষ্ট্রে সংকট দেখা দেয়। যেখানে বিজেপি ১০টি আসনের মধ্যে পাঁচটি জিতেছে।

উল্লেখ্য, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানান যদি ৩০ জন মন্ত্রী বিজেপিতে যোগ দেন তাহলে সরকার টিকিয়ে রাখা মুশকিল হবে। ফলে মহারাষ্ট্রে নতুন সরকার গঠন হতে পারে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন