২০ এপ্রিল, ২০২৪

Earthquake: দিল্লির পর এবার মধ্য প্রদেশ কাঁপলো ভূমিকম্পে, কত মাত্রা রিখটার স্কেলে
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-24 14:29:11   Share:   

দিল্লির পর এবার ভূমিকম্পে কাঁপল মধ্যপ্রদেশ (Madhyapradesh)। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, শুক্রবার মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ভূমিকম্প (Earthquake) আঘাত হানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪। এনসিএস অনুসারে, সকাল ১০টা ৩১ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়।

জানা গিয়েছে, মধ্যপ্রদেশের গোয়ালিয়রের ২৮ কিমি দক্ষিণ পূর্বে এই কম্পন অনুভূত হয়।এনসিএস আরও জানিয়েছে যে, রিখটার স্কেলে একটি ভূমিকম্প মণিপুরের মইরাং-এ আঘাত হানে। সেখানে সকাল ৮টা ৫২ মিনিটে মইরাং-এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে সেখানে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৯।

উল্লেখ্য, গোয়ালিয়রে রয়েছে ভারতীয় সেনার ক্যাম্প। সেখানে কোনওরকম ক্ষতি হয়েছে কিনা তা এখনও জানা যায়নি। গত মঙ্গলবার রাতে আফগানিস্তান কেঁপে উঠেছিল ভূমিকম্পে। উত্তর ভারতে ছড়িয়ে পড়েছিল কম্পন। দিল্লি, গুরুগ্রাম, নয়ডার পাশাপাশি শ্রীনগরেও কম্পন অনুভূত হয়েছে। কেঁপে উঠেছিল উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানাও। আফগানিস্তানের হিন্দুকুশ এলাকা ছিল ভূমিকম্পের উৎসস্থল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮। প্রায় দু’মিনিট ধরে কেঁপেছিল রাজধানী। বাড়িঘর ছেড়ে বেরিয়ে আসেন মানুষজন।


Follow us on :