২০ এপ্রিল, ২০২৪

Cheetah: পরপর তিনটি, ফের ২টি চিতাশাবকের মৃত্যু কুনো জাতীয় উদ্যানে
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-25 19:59:04   Share:   

ফের কুনো জাতীয় উদ্যানে (Kuno National park) চিতার (Cheetah) মৃত্যু। চলতি বছরের প্রথম থেকেই একের পর এক চিতার মৃত্যু ঘটেই চলেছে। এবারে দুটো শাবকের মৃত্যু হল। কয়েকদিন আগেই একটি দু'মাসের শাবকের মৃত্যু হয়েছে। আর এবারে বৃহস্পতিবারেও একসঙ্গে দু'টি শাবক (Cheetah Cub) প্রাণ হারাল। ফলে একের পর এক চিতার মৃত্যুতে উদ্বিগ্ন হয়ে পড়েছে বন দফতর থেকে প্রশাসন।

চলতি বছরের ২৪ মার্চ জ্বলা নামের মহিলা চিতা চারটি শাবকের জন্ম দিয়েছিল। আর এই চারজনের মধ্যে তিনটিরই মৃত্যু হয়েছে। যে একমাত্র চিতাটি বেঁচে রয়েছে, তাঁকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। দেশে চিতার বংশবৃদ্ধি করতে নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে চিতা আনা হয়েছিল। সবগুলো চিতাই মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। কিন্তু একে একে সাশা, উদয়, দক্ষ নামের চিতা শারীরিক অসুস্থতার কারণে মারা যায়। আর এবারে চিতাশাবকেরও মৃত্যু হয়ে চলেছে। ফলে কুনো জাতীয় উদ্যানে বর্তমানে মোট ১৭ টি পূর্ণবয়স্ক ও ১ টি শাবক চিতা রয়েছে।

বন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, প্রথম যে শাবকটি মারা গিয়েছে, সেটি অপুষ্টিজনিত কারণে বা দুর্বল হওয়ার কারণে মারা গিয়েছে। তবে পরের দু'টি শাবকের ঠিক কী কারণে মৃত্যু হয়েছে, তা জানা যায়নি। আরও জানা গিয়েছে, জ্বলা নামের চিতাটি অর্থাৎ মা চিতাটির স্বাস্থ্য ভালো আছে।


Follow us on :