২৯ মার্চ, ২০২৪

Collapse: ঝুলন্ত ব্রিজ দুর্ঘটনায় রাজকোটের সাংসদের পরিবারের ১২ সদস্যর মৃত্যু
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-31 12:46:59   Share:   

রবিবার সন্ধ্যায় গুজরাতের (Gujarat) মোরবি শহরে সেতু ভেঙে (Bridge Collapse) পড়ে। এই দুর্ঘটনায় এখনো অবধি ১৪০ জনের মৃত্যুসংবাদ পাওয়া গিয়েছে। আহত ১৭৭ জনের বেশি। নিখোঁজ বহু। উদ্ধার কাজ এখনও চলছে। এই দুর্ঘটনায় পরিবারের ১২ জন সদস্যকে হারিয়েছেন  বিজেপি (BJP) সাংসদ মোহনভাই কল্যাণজি কুন্দরিয়ার (MP Mohanbhai kalyanji Kundariya)। যার মধ্যে পাঁচ জন শিশুও রয়েছে।  ঘটনায় শোকস্তব্ধ রাজকোটের শোকসন্তপ্ত সাংসদ। নিজেই এই দুঃসংবাদ জানান সকলকে।

 রাজকোটের বিজেপি সাংসদ কুন্দারিয়া সংবাদমাধ্যমকে বলেন, ‘‘আমি এই দুর্ঘটনায় আমার পরিবারের ১২ জন সদস্যকে হারিয়েছি। এদের মধ্যে পাঁচ শিশু। এই ১২ জন আমার বোনের পরিবারের সদস্য ছিলেন।’’ তিনি আরও বলেন, ‘‘এনডিআরএফ, এসডিআরএফ এবং স্থানীয় প্রশাসন উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে। দুর্ঘটনায় যারা বেঁচে গিয়েছেন তাঁদের মধ্যে অনেককেই উদ্ধার করা হয়েছে। মাছু নদীতে পড়ে যাঁদের মৃত্যু হয়েছে সেসব মৃতদেহ উদ্ধারের চেষ্টা চলছে এবং উদ্ধারকারী নৌকাও ঘটনাস্থলে রয়েছে।’’

অভিযোগ উঠেছে,  যেখানে এই সেতুর ধারণক্ষমতা ছিল ১০০ জন। সেখানে র্ঘটনার সময় ব্রিজের ওপরে ৫০০-৭০০ লোক ছিল বলে জানা গিয়েছে। রবিবার সন্ধ্যার বিপর্যয়ের অন্যতম কারণ হিসাবে কর্তৃপক্ষের গাফিলতিকেও দায়ী করছেন কেউ কেউ।

এই প্রসঙ্গে বিজেপি সাংসদ বলেন, ‘‘কী ভাবে এই ঘটনাটি ঘটেছে তা খুঁজে বের করার জন্য তদন্ত করা হবে। মৃতদের মধ্যে বেশিরভাগই মহিলা এবং শিশু। যাঁরা এই ঘটনার জন্য দায়ী, তাঁদের শাস্তি দেওয়া হবে।’’

প্রসঙ্গত,  ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী, বায়ুসেনা, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ), ফায়ার ব্রিগেড এবং স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ)-এর দলগুলি যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার অভিযান চালাচ্ছে। গোটা রাত চলছিল উদ্ধারকার্য। এনডিআরএফ-এর বেশ কয়েকটি দল ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) দ্বারা এয়ারলিফট করা হয়েছিল এবং উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য মরবিতে পাঠানো হয়েছিল।

মাছু নদীর উপর নির্মিত এই সেতুর ইতিহাস প্রায় ১৪০ বছরের পুরনো। এই সেতুর কথা বললে, এটি গুজরাতের অন্যতম প্রধান পর্যটন স্থান হয়ে উঠেছে। প্রতিদিন প্রচুর মানুষ এখানে আসতেন। কারণ এই সেতুটি একপ্রকার ঝুলন্ত ব্রিজ। এবং এটি হুবহু ঋষিকেশের রাম ও লক্ষ্মণের দোলের মতো ছিল। তাই এখানে  ভিড় জমত প্রচুর পর্যটকের। রবিবার এই সেতুতে ৫০০-৭০০ মানুষ একত্রে জড়ো হওয়ায় সেতু ভার সইতে পারেনি। সেতুটি ভেঙ্গে যায়।


Follow us on :