চাঁদের টয়লেট!

0
89

২০২৪ সালেই চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। প্রথমে এক মহিলা মহাকাশ বিজ্ঞানী এবং পরে একজন পুরুষ চাঁদে যাবেন বলে ঠিক হয়ে আছে। কিন্তু চাঁদে কেমন হবে কমোডের প্যান? এই চিন্তায় রাতের ঘুম উড়েছে নাসার বিজ্ঞানীদের। আর আপনি যদি এই সমস্যার নিরসন করতে পারেন, তবে হাতে গরম পেয়ে যাবেন ২৬ লাখ টাকা পুরস্কার।
হ্যাঁ ঠিকই পড়ছেন, চাঁদের মাটির জন্য সঠিক টয়লেটের ডিজাইন করে দিতে পারলেই মিলবে এই বিপুল অঙ্কের অর্থ। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা টয়লেটের ডিজাইন চেয়েছে বিশ্ববাসীর কাছে। যা ভবিষ্যতে চাঁদের জমিতে তৈরি বাড়িতে রাখা হবে। প্রথম পুরস্কার ২০ হাজার ডলার, দ্বিতীয় ১০ হাজার ও তৃতীয় পুরস্কার ৫ হাজার মার্কিন ডলার। নাসার বক্তব্য, এই প্রতিযোগিতার মূল লক্ষ্য মানুষের বর্জ্য কীভাবে সংরক্ষণ করে তাকে অন্য কাজে লাগানো যায় সেটা নিয়ে সাধারণ মানুষের সচেতনতা প্রচার।
উল্লেখ্য মহাকাশে উপস্থিত মহাকাশ যানে থাকা টয়লেটগুলি সামান্য মহাকর্ষ শক্তি ব্যবহার করা হয়। কিন্তু এই ধরনের টয়লেটগুলি চাঁদের মাটিতে ব্যবহার করা সম্ভব নয়। কারণ চাঁদের মধ্যাকর্ষণ শক্তি প্রায় নেই বললেই চলে। তাই চাঁদের জন্য টয়লেট বা পায়খানার প্যান তৈরি করা যথেষ্ঠই চ্যালেঞ্জের। এই প্রতিযোগিতায় অংশ নিতে গেলে কয়েকটি নিয়ম মেনে টয়লেটের ডিজাইন তৈরি করতে হবে। যেমন, এর ক্ষেত্রফল ৪.২ হতে হবে। ৬০ জেসিবেলের নীচে শব্দাঙ্কে কাজ করতে হবে। মহাকাশচারী ডায়রিয়ায় আক্রান্ত হলে এক লিটার পর্যন্ত প্রস্রাব ও ৫০০ গ্রাম পর্যন্ত মল জমিয়ে রাখার ব্যবস্থা থাকতে হবে ওই বিশেষ টয়লেটে। এখন দেখার চাঁদের জন্য টয়লেটগুলি দেখতে কেমন হয়?