নার্গিসি কোফতা কারি

0
208

নার্গিসি কোফতা মুঘল আমলের একটি সুপরিচিত খাবার। ডিম, মাংসের কিমা ও বিভিন্ন মশলার সমন্বয়ে তৈরি এই খাবারটি খুব টেস্টি ও স্পাইসি।
উপকরণঃ গ্রেভির জন্য — সয়াবিন তেল ১/৪ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পিঁয়াজ বাটাঃ ১ টেবিল চামচ, টমেটো কুচি ১/২ কাপ, লঙ্কা গুঁড়ো ১/২ চা চামচ, গরম মশলার গুঁড়ো ১ চা চামচ, টমেটো পিউরি ১/৪ কাপ, গরম জল ১ কাপ, টক দই ১/৪ কাপ,
কোফতার জন্য –ডিম সিদ্ধ ৪টি, মাংসের কিমা, পাউরুটি ২ স্লাইস (২ টেবিল চামচ দুধে ভিজিয়ে রাখা), ডিম, ফেটিয়ে রাখা ১ টি, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লঙ্কা বাটা ১ টেবিল চামচ, গরম মশলা ১ চা চামচ, নুন পরিমাণমতো।
পদ্ধতিঃ টমেটো পিউরি তৈরির প্রণালী –বাজার থেকে তাজা টমেটো কিনে এনে বোঁটার অংশটুকু কেটে ফেলুন। একটি বড় পাত্রে জল গরম করুন। জল ফুটে উঠলে তার মধ্যে টমেটোগুলো দিয়ে ১০-১৫ মিনিট সিদ্ধ করুন। গরম জল থেকে টমেটোগুলো তুলে ঠান্ডা জলে ফেলুন এবং পাঁচমিনিট রেখে খোসাগুলো তুলে ফেলুন। টমেটো মাঝ বরাবর কেটে বিচি ফেলে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর ছাঁকনি বা পাতলা কাপড়ে ছেঁকে নিলে নীচে টমেটোর জুস এবং উপরে পিউরি পাওয়া যাবে। এরপর পিউরি করা টমেটোতে আধ কাপ ভিনিগার, আধ কাপ (চিনি/ইচ্ছে) এবং এক টেবিল চামচ নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে দিন (প্রতি কেজি টমেটোর জন্য )। ফ্রিজে সংরক্ষণ করতে পারেন প্রায় একমাস পর্যন্ত।
কোফতা-কারি তৈরির প্রণালীঃ মাংসের কিমা, ভিজিয়ে রাখা পাউরুটি, পেঁয়াজ বাটা, আদাবাটা, রসুনবাটা ও পরিমাণমতো নুন দিয়ে মাখিয়ে নিন। এর সাথে ফেটানো ডিম ভালোমতো মেশাতে হবে।এখানে ফেটানো ডিম বাইন্ডারের কাজ করবে। এরপর হাতের তালুতে সিদ্ধ ডিম রেখে তার চারদিকে মাংসের মিশ্রন দিয়ে মুড়িয়ে দিন। হাতের তালু জলে ভিজিয়ে হালকা করে চেপে চেপে সুন্দর আকার দিয়ে ফেলুন। সবগুলো ডিম মোড়ানো হলে কিছুক্ষন রেখে দিন। এরপর উনুনে পাত্র গরম করে করে তাতে তেল গরম করে নিন।ডুবো তেলে সাবধানে প্রত্যেকটি ডিম ছেড়ে দিয়ে বাদামি করে ভেজে নিন। তুলে রাখার প্লেটে পেপার টাওয়েল বা টিস্যু দিয়ে রাখলে বাড়তি তেল শুষে নিবে। ডিম ঠান্ডা হয়ে এলে তা লম্বালম্বিভাবে দু টুকরো করে কেটে ফেলুন। অন্য একটি পাত্রে তেল গরম করে তার মধ্যে আদা, রসুন, পেয়াজ দিয়ে, পেয়াজ বাদামি হয়ে আসা পর্যন্ত ভাজুন। বাদামি হয়ে আসা পেঁয়াজে গরম মশলা ও নুন দিয়ে দিন। এরপর টমেটো পিউরি, কুচি করে রাখা টমেটো দিয়ে দুমিনিট পর এক কাপ গরম জল দিয়ে মৃদু আঁচে রাখুন। গ্রেভি ঘন হয়ে এলে দই দিয়ে ভালোমতো নেড়ে নিন। এরপর গ্রেভি সার্ভিং ডিসে ঢেলে উপরে ভেজে রাখা ডিম দিয়ে সাজিয়ে দিন। পেঁয়াজ বেরেস্তা বা কুচি করে রাখা ধনে পাতা ছড়িয়ে দিন। পরোটা বা গরম ভাত বা পোলাও এর সাথে পরিবেশন করুন ডিমের নার্গিসি কোপ্তা কারি।
(অল বাংলা রেসিপিজ)

SHARE