ব্রেকিং নিউজ
kolkata-police-warns-citizens-to-not-using-random-qr-code-scan-to-avoid-cyber-crime
QR Code: কিউআর কোড স্ক্যানে ৭০ হাজার লোপাট, তদন্তে নেমে কী জানল কলকাতা পুলিস?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-19 16:33:34


ডিজিটাল পেমেন্টের যুগে কিউআর স্ক্যান করে অনেকেই বিকিকিনি করেন। হাতে পর্যাপ্ত নগদ রাখতে কিংবা অনেক সময় নগদের ঘাটতি মেটাতে এই ডিজিটাল পেমেন্টের সাহায্য নিয়ে থাকেন সাধারণ মানুষ। যথেষ্ট জনপ্রিয় এবং গ্রাহক বান্ধব এই ব্যবস্থায় এবার ছোঁ মেরেছে প্রতারকরা। তাই নাগরিকদের কিউআর কোড স্ক্যান করে পেমেন্টে সতর্ক করল কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট হয়েছে। সেখানে সাম্প্রতিক একটা প্রতারণার ঘটনা তুলে ধরা হয়েছে। যদিও অভিযুক্তদের খোঁজ পেয়ে পুরো টাকাই ফেরত পাওয়া গিয়েছে।

ঠিক কী ঘটেছিল পেশায় পরিবহণ ব্যবসায়ী অরুণ কুমারের সঙ্গে?

কলকাতা পুলিসের ফেসবুকে পেজে উল্লেখ, এক পরিবহণ সংস্থার মালিক অরুণ কুমার,  একটি অ্যাপ ব্যবহার করে বুকিং নিয়েছিলেন। ১২ মে তাঁর কাছে একটি ফোন গিয়েছিল। সেখানে এক ব্যক্তি নিজেকে সেনাবাহিনীর কর্তা পরিচয়ে কথা বলেন অরুণবাবুর সঙ্গে।

ওই ব্যক্তি জানান, সেনার বেশ কিছু সামগ্রী পটনায় নিয়ে যেতে হবে। তার জন্য ফোর্ট উইলিয়ামস থেকে সামগ্রী তুলতে হবে। তার সঙ্গে অগ্রিমও পাবেন তিনি। সেইমতো একটি QR কোড অরুণবাবুর কাছে পাঠালে, সেই কোড স্ক্যানের সঙ্গে সঙ্গে অরুণবাবুর অ্যাকাউন্ট থেকে ৭০ হাজার টাকা কেটে নেওয়া হয়েছে।

ওদিকে ফোর্ট উইলিয়ামসের সামনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ছিল অরুণবাবুর ট্রাক। লোডিং হচ্ছে না দেখে ট্রাকচালক যোগাযোগ করেন সেনাকর্তাদের সঙ্গে। তাঁদের সঙ্গে কথা বলে বুঝতে পারেন পুরো বিষয়টি ভুয়ো এবং আর্থিক প্রতারণার শিকার অরুণবাবু। 

সঙ্গে সঙ্গে অভিযোগ দায়ের হয় বন্দর থানার সাইবার ক্রাইম শাখায়। দ্রুত ঘটনার তদন্তে নেমে পুরো টাকা উদ্ধার করে পুলিশ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন