১৮ জুন, ২০২৪

Dates: স্বাস্থ্য সচেতন হলে প্রত্যেকদিন খেজুর রাখুন খাদ্য তালিকায়
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-09 19:44:53   Share:   

ফল যে শরীরের জন্য উপকারী তা কে না জানে। কিন্তু অন্যান্য ফলের উপস্থিতিতে খেজুরের (Dates) গ্রহণযোগ্যতা একটু কম। বিভিন্ন পুজোর প্রসাদের থালা ছাড়া, খেজুর বিশেষ দেখতে পাওয়া যায় না। দেখতে ছোট বলে বোধহয়, সাধারণ মানুষ এর উপকারিতাকেও নগন্য করে দেখেন। কিন্তু সময় এসেছে ভাবনা বদলানোর। আপনি যদি নিজের স্বাস্থ্য নিয়ে সচেতন হন, তাহলে অবশ্যই ভরসা রাখুন খেজুরে। এই ফলের উপকারিতা জানেন কী?

খেজুর শুকনো ফল হওয়ায়, তাজা ফলের তুলনায় এই ফলে ক্যালোরি বেশি থাকে। এছাড়াও খেজুরে রয়েছে ভিটামিন ও মিনারেলস। মাত্র ১০০ গ্রাম খেজুরে থাকে ক্যালোরি, কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, কোপার, ম্যাঙ্গানিজ ও আয়রন এবং ভিটামিন বি সিক্স। যা কোষ্ঠ কাঠিন্য ও উচ্চ রক্তচাপের মতো সমস্যা থেকে মুক্তি দেয়।

খেজুরে অনেক রকমের অ্যান্টিঅক্সিডেন্ট যা বেশ কিছু ক্রনিক সমস্যা কমাতে সাহায্য করে। প্রত্যেকদিন খেজুর খেলে হার্টের সমস্যা কমে. এছাড়া ক্যান্সার অ্যালজাইমার ও ডায়াবেটিসের মতো সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এমনকি প্রত্যেকদিন খেজুর খেলে প্রসব যন্ত্রনাও নাকি কমে অনেকটা। এছাড়া হাড় শক্তি করতে হলেও প্রত্যেকদিন খেজুর খান।


Follow us on :