ব্রেকিং নিউজ
Make-changes-to-your-hot-food-list-find-out-what-to-keep
Summer Food: গরমের খাদ্য তালিকায় আনুন পরিবর্তন, জেনে নিন কী কী রাখবেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-05 19:53:01


শীতের বিদায় ঘণ্টা বেজেই গেছে বলা যায়। রোদের তেজ যেন বেড়েই চলেছে।  গরমে হাঁসফাঁস অবস্থা হওয়ার দিন খুব শীঘ্রই আসতে চলেছে। সূর্যের তাপে অনেকে অসুস্থও হয়ে পড়েন। হিটস্ট্রোক, ডাইরিয়া, হজমে গোলমাল,গ্যাস্ট্রিকসহ নানা সমস্যা দেখা দিতে পারে। এবারে গরম পুরোপুরি আসার আগেই সতর্ক হয়ে যান।  গরমে খেতে হবে বুঝেশুনে খাবার।  কী খাওয়া উচিত এবং কী খাওয়া উচিত নয় , তা নিয়ে অনেকেই দ্বন্দ্বে থাকেন। তাহলে এবার জেনে নিন গরমে খাদ্য তালিকায় কী কী খাবার রাখবেন।

প্রথমত, গরমকালে সবচেয়ে জরুরি জল।  সকলেরই কম-বেশি ঘাম হয়। আর তার ফলে শরীরে ডিহাইড্রেশন  হয়।  তাতে শরীর  দুর্বল  হয়ে পড়ে। তাই প্রতিদিন কমপক্ষে আড়াই থেকে সাড়ে তিন লিটার জল পান করতে হবে। গরমকালে প্রচুর শাকসবজি এবং ফল পাওয়া যায়। তরমুজ, আমা,লিচ্চু,শসা, লাউ, ঝিঙে, পটল, সবুজ শাক বেশি করে খাওয়া উচিত। যা শরীর ঠান্ডা রাখে। 

রান্নায় জিরা,ধনে, আদা, মৌরি ইত্যাদি মশলাপাতি ব্যবহার করতে  হবে। আর সেই তালিকায় যেন অবশ্যই রসুন থাকে।  রসুন প্রতিরোধক্ষমতা বাড়ায়। এছাড়া ডাব, দই যদি খাদ্য তালিকায় রাখা যায় তাহলে তো কথাই নেই। 

গরমকালে স্ট্রিট ফুড, বিশেষ করে তেলজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত চা-কফি খাওয়া একেবারেই স্বাস্থ্যকর নয়। রোদ থেকে এসেই ঠান্ডা পানীয় কিংবা খাবার খাওয়া উচিত নয়। প্রথমে সাধারণ তাপমাত্রার জল পান করে, কিছুক্ষণ পর ঠান্ডা পানীয় খেতে পারেন। এভাবেই তৈরি করে ফেলুন গরমের  খাদ্য তালিকা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন