ব্রেকিং নিউজ
It-is-possible-to-get-thin-even-after-eating-phuchka
Phuchka : ফুচকা খেয়েও রোগা হওয়া সম্ভব, জেনে নিন কীভাবে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-25 18:57:21


বাঙালির অন্যতম প্রিয় স্ট্রিট ফুড (Street Food) ফুচকা (Phuchka)। ফুচকা! শুনলেই ছোট থেকে বড় সকলেরই জিভে জল আসে। কিন্তু আপনি ডায়েটে রয়েছেন। চাইলেও খেতে পারছেন না। তাহলে এবার থেকে ডায়েট চার্টে নির্দ্বিধায় ঢোকাতে পারেন ফুচকা।  মেদ কমাতে সাহায্য করে ফুচকা তা জানা ছিল কি? শুনে অবাক হলেও এটাই সত্যি।

যে উপকরণ দিয়ে ফুচকার আলু মাখা হয় এবং ফুচকার জল বানানো হয় তা শরীরের জন্য ভালো। আলুর সঙ্গে মাখা জিরার গুঁড়ো এবং পুদিনা পাতা শরীরের জন্য খুবই উপকারী। জিরা মেদ ঝরাতে কাজে লাগে। প্রতিদিন যদি এক গ্লাস জলের সঙ্গে গোটা জিরা মিশিয়ে খাওয়া যায়, তাহলে তা ওজন কমবেই। আর পুদিনা পাতায় থাকে ভিটামিন-এ, ফাইবার, আয়রন, ম্যাঙ্গানিজ। এতে খাবার হজমে সাহায্য করে। আবার টক জলে যদি পুদিনা পাতা মেশানো যায় তা ওজন কমাতেও সাহায্য করে। এছাড়া জলে থাকা লবণ শরীরের জলের চাহিদা বাড়ায়।

আবার যাঁদের শরীরে ফ্যাট বেশি, তাঁরা  রোগা হওয়ার জন্য ডায়েট থেকে আলু বাদ দেন। আলু ছাড়া ফুচকা অনেকটা চিনি ছাড়া চায়ের মতোই। তবে ছোলা, মটর, লেবুর রস দিয়ে যদি ভাল করে মাখা যায়, তা আলু মাখাকেও গোল খাওয়াতে পারে।

যদিও ফুচকা তৈরি হয় ময়দা দিয়ে। আর তা ভাজা হয় ছাঁকা তেলে। যা শরীরের জন্য একেবারেই ভালো নয়। এতে দেহের ক্যালোরির পরিমাণ বাড়ে। অর্থাৎ শরীরের ফ্যাটও বাড়ায়। তাহলে তো তা কখনই স্বাস্থ্যকর হতে পারেনা। কিন্তু ফুচকার টক জল এবং আলুর মধ্যে বিভিন্ন গুণাগুন থাকায় তা অনেকটা ব্যালেন্স করে দেয়। তবে প্রতিদিন নয়, মাসে দু-তিনবার ফুচকা খাওয়া যেতেই পারে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন