সন্তানের থেকে দামি নেতার ছবি!

0
294

বাড়িতে আগুন লেগেছিল। নিজের সন্তানকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন মা। কিন্তু দেশনেতাদের ছবি বাঁটাতে পারেননি বলে এক মায়ের জেল হতে চলেছে। ঘটনা উত্তর কোরিয়ার অনসং কউন্টিতে। ৩০ ডিসেম্বর একটি বাড়িতে আগুন লাগে। সেই বাড়িতে থাকে দুটি পরিবার। বাবা-মা বাইরে থাকলেও বাচ্চারা ছিল বাড়ির ভিতরে।
আগুন লাগতেই তারা ছুটে যান বাচ্চাদের বাঁচাতে। বড়ির ভিতরে রাখা কিম উল সুং আর কিম জং উলের ছবি আগুনের হাত থেকে বাঁচাতে পারেননি এক মা। ছবি কেন বাঁচানো গেল না তা নিয়ে তদন্ত করছে পুলিশ। অন্য পরিবারটি অবশ্য ছবিদুটি বাঁচাতে পেরেছিল।
উত্তর কোরিয়ার কড়া নিয়ম, সব বাড়িতে নেতাদের ছবি রাখতে হবে। বাড়িতে ছবি রাখা আছে কিনা তা দেখতে মাঝেমধ্যেই তল্লাশি করে পুলিশের ইন্সপেক্টর। যেসব নাগরিক আগুন, বন্যার হাত থেকে কিম পরিবারের নেতাদের ছবি বাঁচাতে পারেন, ছবি বাঁচাতে গিয়ে প্রাণ দেন, তাদের বীরের মর্যাদা দেওয়া হয়। না পারলে আইনি ব্যবস্থা।
মা যেহেতর তদন্তের মধ্যে রয়েছেন, তাই তিনি নিজের সন্তানদের দেখভাল করেত পারছেন না। তাদের অ্যান্টিবায়োটিকও দিতে পারছেন না। প্ড়শিরাও সাহায্য় করতে ভরসা পাচ্ছেন না। পাছে তদন্ত রাজনৈতিক দিকে বাঁক নেয়, তাঁরাও ফেঁসে যান।