ব্রেকিং নিউজ
who-found-polio-germ-in-garden-reach-area-in-kolkata-after-11-years
Polio: ১১ বছর পর কলকাতায় মিলল পোলিওর জীবাণু, উদ্বিগ্ন চিকিৎসকরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-15 14:23:30


১১ বছর পর পোলিওর জীবাণুর হদিশ মিলল কলকাতায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নজরদারিতে কলকাতা কর্পোরেশনের ১৫ নম্বর বোরোর গার্ডেনরিচ এলাকায় নর্দমায় পাওয়া গেল পোলিওর জীবাণু।

সেই নিয়ে বোরো ১৫-র চেয়ারম্যান রঞ্জিত শীলের বক্তব্য, লকডাউনের আগে অর্থাৎ করোনাকালের আগে গার্ডেনরিচ এলাকায় সেই অর্থে পোলিও আক্রান্ত কেউ ছিল না। পাশাপাশি পোলিও টিকাকরণ ঠিকঠাক হয়েছে। কিন্তু করোনা এবং লকডাউনের সময় বিভিন্ন কারণবশত পোলিও টিকাকরণ গার্ডেনরিচ এলাকায় সেই অর্থে হয়নি এবং মানুষকে পোলিও নিয়ে সচেতন করা যায়নি। তাই হয়তো পোলিও ভাইরাস আবার পাওয়া গেল। যদিও ইতিমধ্যে কর্পোরেশনের তরফ থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে এবং হচ্ছে। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা জাগানোর চেষ্টা চালানো হচ্ছে এবং পোলিও টিকাকরণের পরিমাণ বাড়ানো হচ্ছে। এমনটাই জানান বোরো ১৫-র চেয়ারম্যান রঞ্জিত শীল।

তিনি বলেছেন, ৯টি ওয়ার্ড নিয়ে এই বোরো। আমরা ঘুরিয়ে-ফিরিয়ে সব ওয়ার্ডে টিকাকরণ করেছি। পুরো বোরোজুড়েও টিকাকরণ চলেছে।

তিনি বলেন, 'আমাদের কাছে অভিযোগ আসে কিছু বাচ্চা অসুস্থ হয়ে চিকিৎসাধীন হয়েছে। যদিও এদিকে পোলিওর প্রকোপ কম ছিল। তবে ১৩৯, ১৪০ এবং ১৪২ এই তিনটি ওয়ার্ডে টিকাকরণ কম। তাই আমরা সেই ইমামদের সঙ্গে নিয়ে আলোচনায় বসি। পোলিও টিকাকরণের ইতিবাচক দিক প্রচারের জন্য আলোচনা হয়েছে।'

যদিও এভাবে পোলিও জীবাণুর অস্তিত্ব মেলায় শিশুদের যত্ন নিতে পরামর্শ দেন চিকিৎসকরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন