০৫ মার্চ, ২০২৪

Medical: বাংলায় চিকিৎসায় নয়া নিয়ম, নির্দেশিকা রাজ্য মেডিক্যাল কাউন্সিলের
CN Webdesk      শেষ আপডেট: 2024-02-10 13:13:54   Share:   

এবার রাজ্য সরকারের স্ক্যানারে বেসরকারি হাসপাতালে কর্মরত ভিন রাজ্যের চিকিৎসকরা।বাংলায় চিকিৎসা করতে গেলে এই রাজ্যে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক বলে জানাল রাজ্য মেডিক্যাল কাউন্সিল। এই নিয়ে নতুন নিয়ম আনতে চলছে রাজ্য মেডিক্যাল কাউন্সিল।রাজ্যের সাতটি বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসকদের তালিকা চাইল রাজ্য মেডিক্যাল কাউন্সিল। ১৫ দিন সময় দেওয়া হয়েছে হাসপাতালগুলোকে। ইতিমধ্যে ওই হাসপাতাল গুলির চিকিৎসকদের আধার ও প্যান কার্ডের তথ্য চেয়ে পাঠানো হয়েছে। দিতে হবে কোন রাজ্যের মেডিক্যাল কাউন্সিল রেজিস্ট্রেশনের নম্বর রয়েছে ওই চিকিৎসকের।

এই সিদ্ধান্তের কারণ হিসেবে মেডিক্যাল কাউন্সিল জানিয়েছে, রাজ্যে চিকিৎসায় গাফিলতির তদন্তের ক্ষেত্রে দেখা যায়, অভিযোগ ওঠা চিকিৎসকের রেজিস্ট্রেশন ভিন রাজ্যের। সেক্ষেত্রে নিয়মে ওই চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে না রাজ্য মেডিক্যাল কাউন্সিল। আর এই সমস্যার সমাধানে এই রাজ্যের মেডিক্যাল কাউন্সিল থেকে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করতে চলেছে রাজ্য মেডিক্যাল কাউন্সিল। তিন মাসের মধ্যে ভিন রাজ্যের চিকিৎসকদের রেজিস্ট্রেশন নিতে হবে।

যে সমস্ত ভিন রাজ্যের চিকিৎসকের, ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের রেজিস্ট্রেশন নেই। কিন্তু এই রাজ্যের বেসরকারি হাসপাতালে কর্মরত, তাদেরকে তিন মাসের মধ্যে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিল থেকে রেজিস্ট্রেশন নিতে হবে। উচ্চশিক্ষায় পোস্ট গ্র্যাজুয়েশন করতে ভিন রাজ্য থেকে যে সমস্ত ডাক্তারি পড়ুয়ারা এ রাজ্যে আসবেন, তাঁদেরকেও বাধ্যতামূলক নিজের নাম রাজ্য মেডিকেল কাউন্সিল নথিভুক্ত করতে হবে।


Follow us on :