ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
various-organizations-on-road-demanding-school-reopening
school reopening শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে পথে বিভিন্ন সংগঠন, চিঠি শিশু বিশেষজ্ঞদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-31 15:02:46


সম্প্রতি রাজ্য় সরকারের নির্দেশে নির্দিষ্ট দিনে খোলা হয়েছিল স্কুল-কলেজ। কিন্তু সেখানেও বেশ কিছু জায়গায় করোনায় আক্রান্ত হয় শিক্ষক থেকে শিক্ষার্থীরা। ফলে ফের বন্ধ হয়ে যায় স্কুল। বর্তমানে সরকারের নির্দেশ অনুসারে রাজ্য়ে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নির্দিষ্ট সময় অনুসারে খোলা রাখা হচ্ছে বার-রেস্তোরাঁ, শপিং কমপ্লেক্স এবং বিনোদনমূলক পার্ক। বিভিন্ন জায়গায় নির্দিষ্ট ২ অথবা ৩ দিন ধরে বন্ধ রাখা হচ্ছে সমস্ত বাজারহাট। জেলার বিভিন্ন জায়গায় রাজ্য় সরকারের এই নির্দেশের তীব্র নিন্দা করে পথে নেমেছে বাম সহ বিজেপির ছাত্র সংগঠন। শিক্ষা প্রতিষ্ঠানেই কি করোনা সংক্রমণ হয় শুধু? প্রশ্ন তুলে আন্দোলনে তারা।

স্কুল-কলেজ খোলার দাবিতে এসএফআইয়ের বিক্ষোভ দমদম এয়ারপোর্ট এক নম্বর গেটের কাছে। কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় ঘটনাস্থল। উপস্থিত হয় বিশাল পুলিস বাহিনী।

সূত্রের খবর, স্কুল-কলেজ খোলার দাবিতে এয়ারপোর্ট এক নম্বর গেটের কাছে যখন এসএফআই কর্মীরা অবরোধ করতে যায়, সেই সময় মতিলাল কলোনিতে মিছিল আটকায় দমদম থানার পুলিস। পুলিসের সঙ্গে ধস্তাধস্তি হয় এসএফআই কর্মীদের। শিক্ষামন্ত্রীর বিধানসভা কেন্দ্রে তারা বিক্ষোভ দেখাতে এসেছিল বলেই খবর। প্রায় ৫০ জন এসএফআই সমর্থককে আটক করা হয়েছে।

সোমবার বিকাশ ভবনে ডেপুটেশন দিতে আসে এবিভিপির সদস্যরাও। ঢোকার মুখে পুলিস তাদের বাধা দিলে বিকাশ ভবনের সামনে অবস্থান-বিক্ষোভ চালায় তারা। বিধাননগর পুলিসের বিশাল বাহিনী মোতায়েন করা হয়। বিকাশ ভবন গেটের সামনে বসে পড়ে বিক্ষোভ দেখায় এবিভিপির সদস্যরা। পুলিস বিক্ষোভ সরাতে গেলে আন্দোলনকারীদের সঙ্গে ধস্তাধস্তি বেধে যায়। ধুন্ধুমার কাণ্ড বিকাশ ভবনের সামনে। পরে আন্দোলনকারীদের আটক করে বিধাননগর পুলিস।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবি নিয়ে সোমবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে অধ্যাপক সংগতি মঞ্চের পক্ষ থেকেও বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভ সভা থেকে হুঁশিয়ারি দেওয়া হয়, সরকার যদি অতি দ্রুত ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শেষ করে স্কুল-কলেজ না খোলে, তাহলে বৃহত্তর আন্দোলনের পথে যাবে তারা।

অন্য়দিকে একই দাবিতে এবার মুখ্যমন্ত্রীকে চিঠি দিল শিশু চিকিৎসক সংগঠন ওয়েস্ট বেঙ্গল অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক। টানা দু'বছর ধরে স্কুল বন্ধ থাকার ফলে বাচ্চারা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, শিশুদের আক্রান্তের হার সবচেয়ে কম। স্কুলে না যাওয়ার ফলে শিশুরা মানসিকভাবে আক্রান্ত হচ্ছে। কারণ, স্কুল শুধু শিক্ষা দেয় না, শিশুদের শারীরিক বিকাশ ও মানসিক বিকাশ ঘটায়। তাই শিশুদের গৃহবন্দি দশা কাটাতে স্কুল এবং পার্ক খোলার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন শিশু বিশেষজ্ঞরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন