ব্রেকিং নিউজ
the-health-department-has-ordered-hospitals-to-ready-to-treat-monkeypox-patients
Monkeypox : বাড়ছে উদ্বেগ, মাঙ্কিপক্সে আক্রান্তদের চিকিৎসায় হাসপাতালগুলিকে তৈরি থাকার নির্দেশ স্বাস্থ্য দফতরের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-04 10:26:22


করোনার পর মাঙ্কিপক্স(monkeypox) নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। ইতিমধ্যেই ভারতে মোট ৯ জনের শরীরে থাবা বসিয়েছে এই ভাইরাস(virus)। তাঁদের মধ্যে এক জনের মৃত্যু ঘটেছে। এই পরিস্থিতিতে দেশের অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও (Westbengal)মাঙ্কি ভাইরাসের মোকাবিলায় তৎপর হল স্বাস্থ্য দফতর। মাঙ্কিপক্স মোকাবিলায় রাজ্যের সব হাসপাতালগুলিকে প্রস্তুত থাকার নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর।

এবার মাঙ্কিপক্সের ঢেউ আসার আগে কী ধরনের প্রস্তুতি রাখতে হবে, নির্দেশিকা (guideline)দিয়ে তা জানিয়ে দিল রাজ্যের স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, জেলার মেডিক্যাল কলেজ হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগকে প্রস্তুত থাকতে হবে সন্দেহজনকদের নমুনা (sample)সংগ্রহের জন্য। ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ(symptom) রয়েছে এমন রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালগুলিতে যাতে আইসোলেশন বেডের ব্যবস্থা রাখা হয়, সে বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। জেলার মেডিক্যাল কলেজ হাসপাতাল গুলিতে আইসোলেশন বেডের ব্যাবস্থা ছাড়াও, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে নির্দেশ,অন্তত পক্ষে জেলার একটি হাসপাতালে আইসোলেশন বেডের ব্যবস্থা করতে হবে ।

মাঙ্কিপক্সে আক্রান্তদের চিকিৎসার জন্য কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালকে তৈরি রাখা হয়েছে। এছাড়া যাদের শরীরে এর উপসর্গ থাকবে, তাঁদের চিকিৎসার জন্য স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনেও আইসোলেশন বেডের ব্যবস্থা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। শুধু কলকাতা নয়, রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজগুলিকে আগাম প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন