ব্রেকিং নিউজ
the-bill-to-appoint-the-chief-minister-as-chancellor-will-be-brought-in-the-assembly-on-Monday
Chancellor: সোমবার বিধানসভায় আনা হবে 'আচার্য' পদে মুখ্যমন্ত্রীকে আসীন করার বিল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-09 20:34:39


এতদিন পদাধিকার বলে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হতেন রাজ্যপাল। তবে সম্প্রতি রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ঠিক হয়েছে, রাজ্যপালের বদলে এবার আচার্য হবেন মুখ্যমন্ত্রী। এ ব্যাপারে রাজ্য সরকারের তরফে শীঘ্রই বিধানসভায় বিল এনে আইন সংশোধন করা হবে৷ 

এই বিল নিয়ে স্পিকার বিমান বন্দোপাধ্যায়ের নেতৃত্বে বিএ কমিটির বৈঠক হয় বিধানসভায়। বিধানসভায় বিল পাশ করাতে হবে। সেই জন্যই আচার্য ও ভিজিটর পদ নিয়ে বিল আনার সিদ্ধান্ত হল বিএ কমিটির বৈঠকে। 

জানা গিয়েছে, আগামী সোমবারই আচার্য বদল বিল বিধানসভায় নিয়ে আসা হবে। মঙ্গলবার ভিজিটর পদে শিক্ষামন্ত্রীকে বসানো নিয়ে বিল আসবে বিধানসভায়। বুধ ও বৃহস্পতিবার কৃষি বিশ্ববিদ্যালয়ে আচার্য পদে বদল নিয়ে বিধানসভায় বিল আসবে। আগামী শুক্রবার প্রাণিসম্পদ বিশ্ববিদ্যালয়ে আচার্য পদে বদল নিয়ে বিল আসতে চলেছে। এই বিলগুলি পাশ করানোর জন্য যারপরনাই চেষ্টা চালিয়ে যাচ্ছে শাসক শিবির। 

এদিন তৃণমূল প্রতিনিধিদের নিয়েই বিএ কমিটির বৈঠক বিধানসভায়। উপস্থিত ছিলেন পার্থ চট্টোপাধ্যায়, চন্দ্রিমা ভট্টাচার্য, শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম-সহ অন্যান্যরা। এদিন বিধানসভায় বিএ কমিটির বৈঠকে গরহাজির ছিল বিজেপি।

প্রসঙ্গত, রাজ্যপাল জগদীপ ধনকরকে সরিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিশ্ববিদ্যালয়গুলির আচার্য করতে চায় রাজ্য সরকার। ভিজিটর করতে চায় শিক্ষামন্ত্রীকে। কিন্তু তার আগে দুটি ক্ষেত্রেই রাজ্য বিধানসভায় বিল পাশ করে সরকারি এই সিদ্ধান্তকে আইনে পরিণত করতে হবে। তবে রাজ্যপাল বিলগুলিতে স্বাক্ষর না করলে তা কোনওভাবেই আইনে পরিণত হবে না। কারণ আগে থেকেই রাজ্যপালের সম্মতির অপেক্ষায় রয়েছে বিধানসভায় পাশ হওয়া বেশ কয়েকটি বিল। তাই রাজ্যপালকে আচার্য পদ থেকে সরানো নিয়ে পাশ হওয়া বিলে ধনকর স্বাক্ষর করবে কিনা, সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন