ব্রেকিং নিউজ
swami-vivekananda-birthday-celebration
Swami vivekananda স্বামীজির জন্মদিনেই আজাদি কা অমৃত মহোৎসব

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-12 11:24:19


স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষে ৩৭ তম জাতীয় যুব উৎসব পালনের পাশাপাশি স্বাধীনতার ৭৫ বছর পূর্তিকে সামনে রেখে দেশব্যাপী আজাদি কা অমৃত মহোৎসবও পালিত হবে। বেলুড় মঠ সহ বিশ্বব্যাপী রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন শাখায় এই উৎসব পালন করা হবে। আজ বুধবার ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দর জন্মদিন পালনের মধ্য দিয়ে এই উৎসবের শুভ সূচনা হয়েছে। আগামী ১৫ অগাস্ট পর্যন্ত রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন শাখায় নানা অনুষ্ঠান পালিত হবে।

তবে করোনা পরিস্থিতিতে এই অনুষ্ঠানগুলি ভার্চুয়াল মাধ্যমে হবে বলেই জানিয়েছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ মহারাজ। কেন্দ্রীয় সরকারের উদ্যোগেও নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই উৎসব পালন করা হবে। আজ দিল্লি থেকে জাতীয় যুব উৎসব ও আজাদি কা অমৃত মহোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই প্রসঙ্গে স্বামী সুবীরানন্দ জানান, স্বাধীনতা সংগ্রামে স্বামী বিবেকানন্দের ভূমিকার কথা মাথায় রেখে এ বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক যুব দিবসের পাশাপাশি আজাদি কা অমৃত মহোৎসবও পালন করছে। আর সেই কারণেই  বিবেকানন্দর জন্মদিন থেকেই যুব উৎসবের পাশাপাশি আজাদি কা অমৃত মহোৎসবও পালন করা হবে।

১৯৮৫ সালেই কেন্দ্রীয় সরকার স্বামী বিবেকানন্দর জন্মদিনকে জাতীয় যুব দিবস হিসেবে ঘোষণা করেছিল। এ বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হবে। আজাদি কা অমৃত মহোৎসব স্বাধীনতা নিয়ে স্বামীজির জীবন, বাণী, নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে ধরা হবে। রামকৃষ্ণ মঠ ও মিশনের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রকও নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে এগুলি মানুষের সামনে তুলে ধরবে।

বেলুড় মঠের তরফে জানানো হয়েছে, কলকাতায় স্বামীজির জন্মস্থানে ১২ থেকে ১৮ জানুয়ারি ৭দিন ব্যাপী নানা অনুষ্ঠান ও স্বামীজির জীবন নিয়ে আলোচনা হবে। এছাড়া বেলুড় মঠের প্রধান কার্যালয় ও রামকৃষ্ণ মিশনের সারদা পীঠেও নানা অনুষ্ঠান হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন