ব্রেকিং নিউজ
police-used-forces-to-displace-protesters-in-Kolkata-who-are-demanding-immediate-recruitment-in-SLST-
SLST: শহিদ মিনারে চাকরিপ্রার্থীদের চ্যাংদোলা করে সরালো পুলিস, ধুন্ধুমার মাতঙ্গিনী মূর্তির পাদদেশে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-16 20:17:43


প্রায় দু'মাসের বেশি সময় ধরে শহিদ মিনারের নীচেই শারীরশিক্ষা এবং কর্মশিক্ষা শিক্ষক নিয়োগের দাবিতে আন্দোলন চলছে এসএসসি চাকরিপ্রার্থীদের। বৃহস্পতিবার সেখান থেকে তাঁদের উৎখাতের অভিযোগ উঠল কলকাতা পুলিশের বিরুদ্ধে। অভিযোগ, বৃহস্পতিবার আচমকাই ধর্ণামঞ্চে এসে তাঁদের উঠে যেতে বলা হয়। এতে শুরু হয় ধস্তাধস্তি, অনেককে পাঁজাকোলা করে তুলে নিয়ে যায় পুলিশ। পুলিসি এই 'সক্রিয়তায়' দিশেহারা হয়ে পড়েন চাকরিপ্রার্থীরা।

সম্প্রতি আন্দোলনকারীদের ১৬০০ পদে নিয়োগের আশ্বাস দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। তারপরেও শহিদ মিনারে আন্দোলন চালিয়েছেন চাকরিপ্রার্থীরা। তাঁদের অবশ্য দাবি, শুধু আশ্বাস নয়, মুখ্যমন্ত্রীর ঘোষণাকে বাস্তবায়িত করতে হবে। শুরু হোক কাউন্সেলিং, যার সাহায্যে নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত হবে। যদিও আন্দোলনকারীদের সেই দাবি মানা হয়নি। এর মধ্যেই বৃহস্পতিবার বিক্ষোভস্থল থেকেও উঠিয়ে দেওয়া হল প্রতিবাদীদের। চাকরিপ্রার্থীদের একাংশের দাবি, হাইকোর্টের নির্দেশ মেনেই তাঁরা অবস্থান করছিলেন।

পুলিশ অবশ্য জানিয়েছে, আন্দোলনকারীদের শর্তাধীনে আন্দোলন চালানোর অনুমতি দিয়েছিল কোর্ট। সেসব শর্ত মানেননি আন্দোলনকারীরা। তাই এই সিদ্ধান্ত। এদিকে, এদিনের আন্দোলনকারীদের হটিয়ে দেওয়া প্রসঙ্গে কাঠগড়ায় কলকাতা পুলিসের ডিসি সাউথ আকাশ মাঘেরিয়া। তিনি নাকি নিজে এসে শারীর শিক্ষা ও কর্মশিক্ষা চাকরিপ্রার্থীদের জানিয়েছিলেন, বিকেল ৫টার মধ্যে অবস্থান থেকে উঠে যেতে হবে। না হলে সকলকে গ্রেফতার করা হবে। এই সব চাকরিপ্রার্থীরা হাইকোর্টের অনুমতি নিয়ে শহিদ মিনার ময়দানের মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে অবস্থান করছিলেন। তাঁদের দাবি না মানা পর্যন্ত অবস্থানে বসার অনুমতি দিয়েছে আদালত। তারপরেও পুলিসের তরফে তাঁদের উঠিয়ে দেওয়ার অভিযোগে সরব চাকরিপ্রার্থীরা।

অপরদিকে, হাইকোর্টের নির্দেশের পর শহিদ মিনারে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে অবস্থানে বসেছেন আপার প্রাইমারি চাকরিপ্রার্থীরা। তাঁদের দাবি, আপার প্রাইমারিতে গেজেট অনুসারে দীর্ঘ আট বছর শূন্যপদ আপডেট করে টেট পাস ও বিএড-দের নিয়োগ করতে হবে। এই নিয়গের দাবিতেই আন্দোলন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন