ব্রেকিং নিউজ
one-child-died-due-to-dengue-in-kolkata-registered-as-first-dengue-death-in-city
Dengue Death: শহরে ডেঙ্গুতে প্রথম মৃত্যু, পাঁচদিনের জ্বরে ভুগে মৃত বছর ১২-র কিশোর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-04 20:45:04


৫ দিনের জ্বর (Fever) নিয়ে ২ অগাস্ট বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল কালীঘাটের (Kalighat) বিশ্বক মুখোপাধ্যায়কে। সেদিন রাতেই তার ডেঙ্গু পরীক্ষা করা হয়েছিল। পরের দিন তার ডেঙ্গু (dengue Death) পজিটিভ ধরা পড়ে। আর বৃহস্পতিবার বিশ্বকের আকস্মিক মৃত্যুতে শহরে ফিরে এল ডেঙ্গু আতঙ্ক। জানা গিয়েছে, চলতি বর্ষায় এটাই ডেঙ্গুতে শহরের প্রথম মৃত্যু।

এই মৃত্যুকে দুঃখজনক বলে প্রতিক্রিয়া দেন মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ। তিনি জানান, মৃত কিশোরের ডেথ সার্টিফিকেটে ডেঙ্গু শক বলে উল্লেখ রয়েছে। এরপরেই এলাকায় স্বাস্থ্য বিভাগের ভেক্টর কন্ট্রোল টিম ও সেন্ট্রাল ভেক্টর কন্ট্রোল টিম কাজ করছে। কিন্তু দুর্ভাগ্যবশত ১২ বছরের এই কিশোরের বাড়ির সামনে পৌর চিকিৎসা কেন্দ্র ছিল।


অতীন ঘোষ আরও জানান, কলকাতা পুরসভার তরফে বারবার মানুষকে সচেতন করা হয়েছে। কিন্তু এই কিশোরের ডেঙ্গির উপসর্গ কিংবা জ্বরের কোনও তথ্য স্থানীয় চিকিৎসাকেন্দ্রে দেওয়া হয়নি। হাসপাতাল রিপোর্ট অন্তত তাই বলছে। ৫ দিনের জ্বর নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এমনটাই জানান মেয়র পরিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ।

অতীন ঘোষের মন্তব্য, 'বর্ষাকাল ডেঙ্গু মশার আদর্শ আবহাওয়া। তাই এই সময় ডেঙ্গু হবে না, এটা গ্যারান্টি দিয়ো বলা যাবে না। এই শহরের যা ভৌগোলিক অবস্থান রয়েছে যেখানে অনেক পুরনো বাড়ি আছে। এই অঞ্চলেও অনেক পুরনো বাড়ি আছে। সেসব বাড়িতে তালা ঝুলছে, কিন্তু ভিতরে বিভিন্ন জায়গা জল জমে রয়েছে। যা ডেঙ্গুর মশার বংশবৃদ্ধির আদর্শ জায়গা। এই ধরনের বাড়িতে ঢুকে যাতে জল জমা মুক্ত করা যায়, সেটা পুরকর্মীদের বলা হয়েছে।'

এদিকে, কলকাতা পুরসভার ৮৩ নম্বর ওয়ার্ডে প্রায় ২২ জন ডেঙ্গি আক্রান্ত। একজনের বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন