২৯ মার্চ, ২০২৪

Rashid Khan: রশিদ-কাণ্ডের পর নড়েচড়ে বসল লালবাজার, নাকা চেকিং নিয়ে বড়সড় পদক্ষেপ
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-10 14:41:00   Share:   

দিন দুয়েক আগেই শহর কলকাতার (Kolkata) বুকে পুলিসি হেনস্থার ঘটনায় সরব হয়েছিলেন উস্তাদ রশিদ খানের পরিবার (Rashid Khan)। অভিযোগ, নাকা চেকিংয়ের সময় উস্তাদজির গাড়ি আটকে 'ঘুষ' চায় কর্তব্যরত পুলিস কর্মী। সেই ঘুষ দিতে অস্বীকার করায় উস্তাদ রাশিদ খানের গাড়ির চালককে থানায় নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ উঠেছিল। কিন্তু এরপরেও থেমে না থেকে রাতেই শিল্পী এবং তাঁর স্ত্রীকেও থানায় ডেকে নিয়ে গিয়ে হেনস্থা করার গুরুতর অভিযোগ এসেছিল সামনে। আর এরপরেই পদ্ম (Padma Bhushan) সম্মানপ্রাপ্ত সঙ্গীত শিল্পী এবং তাঁর পরিবারকে এরকম অপ্রীতিকর ঘটনার সাক্ষী থাকার জন্য গোটা বাংলা তথা দেশের সর্বস্তরে ওঠে সমালোচনার ঝড়।

এদিকে শুক্রবার এই ঘটনার বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। রশিদ খানের পরিবারের সঙ্গে কথা বলেন খোদ কলকাতার সিপি। পাশাপাশি বৃহস্পতিবার শিল্পীর নাকতলার বাড়িতে উপস্থিত হন লালবাজারের তদন্তকারী অফিসাররা। অভিযুক্তদের বিরুদ্ধে দোষ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন কলকাতা পুলিস কমিশনার বিনীত গোয়েল।


তবে শুধুমাত্র এই ঘটনার বিভাগীয় তদন্তই নয়, এবার এই অপ্রীতিকর অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সমস্ত ট্রাফিক গার্ডের উদ্দেশ্যে নতুন নির্দেশিকা জারি করেছে লালবাজার। এবার থেকে নাকা চেকিং পয়েন্টে কোনও অ্যাকশনের সময় কর্তব্যরত ট্রাফিক পুলিশকর্মীর সঙ্গে থাকা ক্যামেরা সবসময় চালু রাখতে হবে, যাতে সম্পূর্ণ ঘটনা রেকর্ড করা যায়। এছাড়াও পুলিসের সঙ্গে গাড়ির চালক বা যাত্রীদের মধ্যে কী কথোপকথন হচ্ছে তা জানার জন্যও বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


Follow us on :