ব্রেকিং নিউজ
large-cyber-fraud-ring-in-police-net-lots-of-sim-aadhaar-cards-recovered
parnashree: বড়সড় সাইবার জালিয়াতি চক্রের হদিশ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-10 16:51:18


পর্ণশ্রী থানার সাইবার জালিয়াতি কেস নিয়ে টালিগঞ্জ ডিসি অফিসে সাংবাদিক বৈঠক করলেন ডিসি সাউথ-ওয়েস্ট সোয়াতি ভাঙ্গালিয়া। ২০ জানুয়ারি এক ব্যক্তির ছটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ২০ লক্ষ টাকার সাইবার জালিয়াতি হয়। অভিযোগের ভিত্তিতে তারপর শুরু হয় তদন্ত।

সাংবাদিক বৈঠকে ডিসি সাউথ ওয়েস্ট সোয়াতি ভাঙ্গালিয়া জানান, প্রথমে পার্থ সাহা নামে এক ব্যক্তিকে হালিশহর থেকে ধরা হয়। তার কাছ থেকে অ্যাক্টিভেটেড ৭০০ সিম কার্ড মেলে। সেই সূত্র ধরেই শিবশংকর সাহাকে ধরা হয়। তার কাছ  থেকে অ্যাক্টিভেটেড ৪৮ সিম কার্ড মেলে। পার্থ সাহাকে জিজ্ঞাসাবাদ করে নাম উঠে আসে শ্যামল মণ্ডল, রামু গিরি, নিরঞ্জনকুমার পালের। এদের থেকে মেলে ৮০টি নকল আধার কার্ড। এছাড়াও আরও দুজনকে ধরা হয়। একজন অভিজিত রিট, অন্যজন অভীক।  ১৫০০ সিম কার্ড মেলে অভিজিতের থেকে, ৫০০ সিম কার্ড পাওয়া যায় অভীকের কাছ থেকে। পুলিস সূত্রে জানা গেছে, অভিজিত রিট আমতার একটি ফোন কোম্পানির ডিস্ট্রিবিউটর, আর অভীক টিম ম্যানেজারের কাজ করত সল্টলেকে।

এবার সক্রিয় সিম কার্ড এবং টাওয়ারের অবস্থানের সূত্র ধরে ধরপাকড় শুরু হয়। ওটিপি বিক্রি করা হত বলে পুলিস সূত্রে জানা গেছে। এমনকী জাল আধার কার্ড দিয়ে কেওয়াইসি তৈরি করা হত। নম্বর থাকত একজনের কাছে, কিন্তু কার্যত ওটিপি জেনারেট করে ওয়ালেট তৈরি হয়ে যেত। একটা নম্বর দিয়ে সব ওয়ালেট খোলা হয়ে গেলে তারপর সেই সিম বিক্রি করা হত প্রতারকদের।

আরও জানা গেছে, ওয়ালেট কর্মচারীদের টার্গেট থাকে। টার্গেট পূরণ না হওয়ায়  কর্মচারীরা প্রতারকদের সঙ্গে যোগযোগ করে ওয়ালেট খোলাত ওই সিমগুলো দিয়ে। একটা অ্যাপ ইনস্টল করতে বলা হত। তা করলে স্ক্রিন শেয়ার হয়ে যেত। তখন অ্যাকাউন্টে  প্রতারক নিজের নম্বর ঢুকিয়ে দিয়ে অ্যাকাউন্টটি নিয়ন্ত্রণ করত। নকল আধার কার্ড থেকে প্রচুর সিম কার্ড উদ্ধার করেছে পুলিস।

এরকম মোট ৩-৪ টি গ্রুপ পাওয়া গেছে। গোটা দেশ এমনকি বিদেশের লোকেরাও জড়িত আছে এই কর্মকাণ্ডে। এই ঘটনায় এ পর্যন্ত মোট ৭ জনকে গ্রেফতার করেছে পুলিস।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন