২৯ মার্চ, ২০২৪

Manik: বেপাত্তা মানিক ভট্টাচার্য, এবার কি ইডির হাতে গ্রেফতার?
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-24 17:48:30   Share:   

শেষ তলবের(summoned) পর পেরিয়ে গেছে প্রায় দেড় সপ্তাহ । এখনও বেপাত্তা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা বিধায়ক মানিক ভট্টাচার্য। বন্ধ তাঁর মোবাইল ফোনও(mobile phone)। টানা কেন্দ্রীয় সংস্থার(ED) তলব এড়াচ্ছেন তিনি। তবে কী এবার গ্রেফতারির পথে হাঁটবে ইডি ? আদালতের দ্বারস্থ হবে ইডি ? উঠছে সেই প্রশ্ন। সূত্রের দাবি, শেষ গত শুক্রবার তাঁকে দেখা গিয়েছিল বিধানসভায়। 

উল্লেখ্য, সম্প্রতি শিক্ষাক্ষেত্রে টেট(TET) নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যের বাড়িতে তল্লাশি অভিযান চালায় ইডি। সেখান থেকে তথ্য পায় তদন্তকারী সংস্থা। সেই তথ্যকে সামনে রেখেই চলে জিজ্ঞাসাবাদ। কিন্তু ইডির তলবে একাধিকবার হাজিরা এড়িয়েছেন মানিক ভট্টাচার্য।

প্রসঙ্গত, ১৫ আগস্ট তাঁকে তলব করে ইডি(ED)। কিন্তু স্বাধীনতা দিবস(Independence day) থাকায় তিনি হাজিরা এড়িয়ে(avoid) যান। পরবর্তীতে আরও একদিন হাজিরা এড়ান তিনি। সূত্রের খবর, এবার মানিকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ(legal step) নিতে পারে ইডি। গত ২৭ জুলাই টেট মামলায় ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন মানিক ভট্টাচার্য। তাঁর বাড়ি থেকে তল্লাশিতে মেলে একটি সিডি । সেই সিডিতে সংশোধিত তালিকার ২৬৯ জনের নাম ও তাঁদের সম্পর্কে বিস্তারিত তথ্য ছিল। ইডি সূত্রে খবর এই নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয় মানিক ভট্টাচার্যকে। সেদিন তিনি নির্ধারিত সময়ের আগেই সিজিও কমপ্লেক্সে পৌঁছে যান। তারপর চলে ম্যারাথন জিজ্ঞাসাবাদ।

পাশাপাশি নিয়োগ দুর্নীতির অভিযোগ সামনে আসতেই পদ থেকে সরিয়ে দেওয়া হয় মানিক ভট্টাচার্যকে। তাঁর জায়গায় নতুন সভাপতি হিসাবে দায়িত্বে এলেন গৌতম পাল। তিনি এখন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্যের দায়িত্বে রয়েছেন। আজ রাজ্য শিক্ষা দফতর বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, এক বছরের জন্য পর্ষদের নতুন সভাপতি হলেন গৌতম পাল। গত জুন মাসে কলকাতা হাইকোর্ট মানিক ভট্টাচার্যকে বরখাস্ত করে।


Follow us on :