১৮ জুন, ২০২৪

Fire: নিমতলা ঘাটে ভয়াবহ অগ্নিকাণ্ড, ভস্মীভূত বহু ঘর-বাড়ি
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-13 15:11:43   Share:   

পুজোর আর মাত্র কয়েকটা দিন বাকি। তার আগেই ফের ভয়াবহ অগ্নিকাণ্ডের সাক্ষী রইল শহর কলকাতা। নিমতলা ঘাট শশ্মানের কাছে ২১ নম্বর ওয়ার্ডের একটি বাড়ির দোতালায় ভয়াবহ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। বাড়ির দোতালা কাঠামো কাঠ দিয়ে তৈরি ছিল, ফলে নিমিষের মধ্যে পুড়ে ছাই হয়ে যায় বাড়ির উপরের অংশ। জানা যায়, প্রায় ৯ টি পরিবারের বাস এখানে। তারা সবাই এখন গৃহহীন। স্থানীয়দের অভিযোগ তাঁদের এই জায়গা থেকে উচ্ছেদ করার লক্ষ্যে পরিকল্পিতভাবে এই ঘটনা ঘটানো হয়েছে। এর সঙ্গে প্রোমোটিং দালালেরও হাত রয়েছে । তাঁরা আরও বলেন প্রায় কয়েকবছর একই ভাবে ঘটছে ঘটনা, স্থানীয় কাউন্সিলরকে জানিয়েও মেলেনি কোনও সুরাহা।

বৃহস্পতিবার রাত ১ টা ১০ মিনিট নাগাদ, তখন এলাকার মানুষ ঘুমে মগ্ন। হঠাৎই নাকে আসে পোড়া গন্ধ ।বাইরে বেরিয়ে দেখেন দাউ দাউ করে জ্বলছে তাঁদের শখের বাড়ি। হাতের সামনে যা ছিল তা নিয়েই প্রাণ বাঁচিয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন তাঁরা।

পুজোর আগে শহর সেজে উঠেছে আলোয় আলোয়। তবে অন্ধকার ছেঁয়ে গেল এই পরিবার গুলির মধ্যে। কেউ নিজের শেষ সম্বল ব্যাগটাকে আঁকড়ে ধরে রেখেছে, কেউ আবার সিলিন্ডার নিয়ে বেরিয়ে এসেছে রাস্তায় । জলভরা চোখে তাকিয়ে দেখছেন তাঁরা তাঁদের পুড়ে ছাই হয়ে যাওয়া শেষ সম্বল টুকুকে। ঘটনার দিন রাতেই এলাকার কাউন্সিলর এসেছিলেন। তবে ঘরহারা অসহায়দের থাকার কোনও বন্দোবস্তের কথা তিনি জানাননি, দাবি স্থানীয়দের।

বিভীষিকাময় রাত কেটে সকাল হয়েছে। দিনের আলো আসতেই ছাইয়ের ধংসস্তুপ থেকে খুঁজে বেড়াচ্ছেন পুড়ে যাওয়া অবশিষ্টাংশ। তবে সবকিছুতো পুড়ে গেছে। অসহায়ের মত কাঁদছেন ঘরহারারা।

বৃহস্পতিবার রাতে ঘটনাস্থলে যায় দমকলের ১০টি ইঞ্জিন। ঘিঞ্চি এলাকা হওয়ায় আগুন নিয়ন্ত্রনে আনতে বেশ বেগ পেতে হয় দমকলর্মীদের। শট সার্কিটের কারণেই আগুন বলে প্রাথমিক অনুমান।


Follow us on :