ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
construction-skywalk-begins-at-kalighat
kalighat skywalk: কালীঘাটে শুরু স্কাইওয়াক তৈরির কাজ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-21 12:24:35


দক্ষিণেশ্বরের পর এবার কালীঘাট। শেষ পর্যন্ত  জটিলতা কাটিয়ে কালীঘাটে শুরু হল স্কাইওয়াক তৈরির কাজ। আগামী দেড়বছরের মধ্যেই নির্মাণ সম্পূর্ণ হবে বলে জানিয়েছে কলকাতা পুরসভা। কালীঘাট থানা সংলগ্ন এলাকায় বড় গর্ত করে স্কাই ওয়াক তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। আনা হয়েছে অত্যাধুনিক হাইড্রোলিক মেশিনও। স্কাইওয়াক তৈরির দায়িত্বে রয়েছে কলকাতা পুরসভার সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

দক্ষিণেশ্বরের পর কালীঘাটেও স্কাইওয়াক তৈরি করা হবে বলে ইচ্ছাপ্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাধা হযে দাঁড়িয়েছিল ওই চত্বরের হকার সমস্য়া।  ২০১৮ থেকে এই স্কাইওয়াক তৈরির কথা থাকলেও মূলত হকার সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত শুরু করা যায় নি কাজ।

মূলত শ্যামাপ্রসাদ মুখার্জি রোড থেকে কালীঘাট মন্দিরে ঢোকার মুখেই রয়েছে দীর্ঘদিনের পুরনো কালীঘাট হকার্স কর্নার। সেখানকার হকারদের পুনর্বাসন নিয়ে ভাবনা ছিল কলকাতা পুরসভার। এর জন্য় আলাদা একটা কমিটি গঠিত হলেও মেলেনি সুরাহা। অবশেষে হকারদের হাজরা পার্কে স্থানান্তরিত করা হয় ২০২১-এর সেপ্টেম্বর মাসে। আর তারপরই শুরু হল স্কাইওয়াকের কাজ।

রাজ্য সরকারের সহযোগিতায় কলকাতা পুরসভার উদ্য়োগে তৈরি হতে চলেছে কালীঘাট স্কাইওয়াক। লম্বায় ৫০০ মিটার এবং চওড়ায় ১০.৫ মিটার এই স্কাইওয়াক তৈরি করতে খরচ পড়বে ৮০ কোটি টাকা। স্কাইওয়াকে থাকবে ৪টি এসকালেটর। থাকবে দুটি ব্রাঞ্চ। যার একটি নামবে মন্দিরের উত্তর-পূর্ব প্রান্তে পুলিস কিয়স্কের কাছে। আরেকটি প্রান্ত নামবে কালীঘাট দমকল অফিসের দিকে থানার কিছু আগে।

তবে সমস্যা পুরোপুরি মিটছে না বলে সূত্রের খবর। এখনও বেশ কয়েকজন হকারের স্থানান্তর সম্ভব হয়নি। কালীঘাট থানা সূত্রে জানা গেছে আরও বেশ কয়েকজন হকারের তালিকা কলকাতা পুরসভাকে দেওয়া হয়েছে। আরও বেশ কিছু দোকান যদি নিচে থেকে যায় তাহলে সমস্য়া হতে পারে। এই পরিস্থিতিতেই শুরু হল স্কাইওয়াক তৈরির কাজ।

কলকাতা পুরসভার এই উদ্য়োগকে সাধুবাদ জানাচ্ছে শহরবাসী।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন