ব্রেকিং নিউজ
calcutta-high-court-rejected-adhir-chowdhurys-plea-on-metro-dairy-case
Metro Dairy Case: মেট্রো ডেয়ারি মামলায় রাজ্যের স্বস্তি, সিবিআই নয়, জানাল হাইকোর্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-13 18:07:18


মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তর সংক্রান্ত মামলায় হাইকোর্টে বড়সড় স্বস্তি রাজ্যের। সোমবার এই মামলায় অধীর চৌধুরীর সিবিআই তদন্তের আর্জি খারিজ করল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। রাজ্যের সিদ্ধান্ত সঠিক ছিল বলেই জানাল হাইকোর্ট। বিজ্ঞাপন সংক্রান্ত বিষয়ে রাজ্যের সিদ্ধান্তে আদালত হস্তক্ষেপ করবে না বলেও জানিয়েছে আদালত।

মেট্রো ডেয়ারির হাত বদলের পিছনে দুর্নীতি আছে বলে অভিযোগ তুলেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। কী কারণে মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি করা হয়েছে, তা জানতে হাইকোর্টে মামলা করে সিবিআই তদন্তের দাবি জানিয়েছিলেন কংগ্রেসের এই দুঁদে নেতা। এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রায় দেয়, রাজ্যের সিদ্ধান্তই সঠিক ছিল।

অধীর চৌধুরী মামলায় জানিয়েছিলেন, নিয়ম-নীতির তোয়াক্কা না করে জলের দরে শেয়ার বিক্রি করেছে রাজ্য। টেন্ডার প্রক্রিয়াতেও গলদ ছিল। যে সংস্থার কাছে ৪৭ শতাংশ শেয়ার বিক্রি হয়েছে, তারা সস্তায় কেনা সেই শেয়ারের অংশ চড়া দামে অন্য এক সংস্থাকে বিক্রি করেছে। ১৯৯৩ সালে মেট্রো ডেয়ারিকে পাবলিক লিমিটেড কোম্পানি করা হয়। ৪৭ শতাংশ শেয়ার ছিল রাজ্যের।

১০ শতাংশ শেয়ার ছিল ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের। ৪৩ শতাংশ শেয়ার ছিল কেভেন্টারের হাতে। পরে তারা কেভেন্টারের ১০ শতাংশ শেয়ার ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের কাছ থেকে কিনে নেয়। ২০১৭ সালে রাজ্য ৪৭ শতাংশ শেয়ার ৮৫ কোটি টাকায় বিক্রি করে কেভেন্টারকে। ২০১৭ সালেই কেভেন্টারস সিঙ্গাপুরের ম্যান্ডেলা কোম্পানিকে ১৫ শতাংশ শেয়ার ১৭০ কোটি টাকায় বিক্রি করে। দীর্ঘ চার বছর এই মামলা চলার পর, রায় গেল রাজ্যেরই পক্ষে। 







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন