ব্রেকিং নিউজ
bengal-kolkata-ruby-more-skywalk
রুবির মোড়ে হবে স্কাইওয়াক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-10 16:42:10


যত দিন যাচ্ছে, শহরের বুকে যানবাহন সমস্যা যেন তীব্র হচ্ছে। কারণ, রাস্তাঘাটে গাড়ির সংখ্যা যেমন বেড়েছে, তেমনি বেড়েছে পথচলতি মানুষের সংখ্যাও। বিশেষ করে শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলিতে ট্রাফিক নিয়ন্ত্রণ দিনকে দিন কঠিন হয়ে পড়ছে। সেরকমই একটি মোড় হল ই এম বাইপাসের রুবির মোড়। উল্টোডাঙা ও গড়িয়ার মধ্যে যোগোযোগকারী এই সদা ব্যস্ত রাস্তার সঙ্গে রয়েছে রাসবিহারী অ্যাভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তার যোগও। তারওপর মেট্রোর কাজ চলছে জোরকদমে। ফলে আগামীদিনে এই মোড়ের গুরুত্ব যে আরও বাড়বে, সন্দেহ নেই।  

সেই কারণেই দক্ষিণেশ্বর, কালীঘাটের পর এবার আর একটি স্কাইওয়াক তৈরি হতে চলেছে কলকাতার বুকে। রুবি হাসপাতাল মোড়ে তৈরি হবে এই স্কাইওয়াক।  বাইপাসের এই গুরুত্বপূর্ণ মোড়ে হেমন্ত মুখোপাধ্যায় মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষের দিকে। এর সঙ্গে সংযুক্ত রেখেই তৈরি করা হবে এই স্কাইওয়াক। মেট্রো স্টেশন থেকে যে সমস্ত মানুষ বেরোবেন, তাঁদের সুবিধার্থে এটি নির্মাণ করা হচ্ছে। এই গুরুত্বপূর্ণ মোড়ে বিভিন্ন রাস্তার সংযোগস্থল থাকায় রাস্তা পারাপার করতে মানুষের অসুবিধা হয়। এমনকি দুর্ঘটনা ঘটার একটা বড় সম্ভাবনা থেকে।

কেএমডিএ সূত্রের খবর, আগামী নতুন বছর থেকে এটির নির্মাণকাজ শুরু হয়ে যাবে। ইতিমধ্যে কেএমডিএ বা কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির পক্ষ থেকে ডিপিআর বা ডিটেইলস প্রজেক্ট রিপোর্ট প্রস্তুত করা হয়েছে বলে নবান্ন সূত্রের খবর। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অর্থ দফতরকে ডিপিআর পাঠানো হয়েছে। শুধুমাত্র তাদের সম্মতির অপেক্ষা। অর্থ দফতরের অনুমতি পেলেই কাজ শুরু করা হবে বলে নবান্ন সূত্রের খবর। দক্ষিণেশ্বর স্কাইওয়াক চালু হওয়ার পর মন্দিরে যাওয়া যেমন সহজ হয়েছে, তেমনি কমেছে যানজটও। এখানেও সেই সুবিধা চালু হলে বহু মানুষ উপকৃত হবেন বলে অনুমান। 

নগরীতে বৃত্তাকার স্কাইওয়াক নির্মাণের এটাই প্রথম প্রস্তাব। আনুমানিক ৫০ কোটি টাকা ব্যয়ের কাঠামোটি ১৮ ফুট বা ৫.৪ মিটার উঁচু হবে। ২৪০ মিটার দীর্ঘ স্কাইওয়াকের ব্যাস হবে ৭০ মিটার। স্টিলের কাঠামোতে ৫ মিটার চওড়া ওয়াকওয়ের উভয়পাশে থাকবে কাচের দেওয়াল।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন