ব্রেকিং নিউজ
airport-gold-seized-kolkata
Airport Gold জিনসের প্যান্টে লুকানো সোনার পেস্ট, কলকাতা বিমানবন্দরে আটক ২

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-13 15:28:37


সোনা পাচার রুখতে কাস্টমস যতই নিত্যনতুন পদ্ধতির উদ্ভাবন করছে, পাচারকারীরাও তাদের তরিকা বদল করছে। এবার কলকাতা বিমানবন্দরে কাস্টমস উদ্ধার করল ১.৬ কেজি আধা তরল (পেস্ট) সোনা, যার আনুমানিক বাজারমূল্য ৬৬ লক্ষ টাকা বলে কাস্টমস সূত্রে জানা গিয়েছে।

গতকাল দুবাই থেকে কলকাতায় আসা একটি বিমানে এক যাত্রীর জিন্সের ভিতর থেকে ১.৬ কেজি ওই সোনার পেস্ট উদ্ধার হয়। এই ঘটনায় দুই অভিযুক্তকে অ্যারাইভাল গেটের সামনে থেকে গ্রেফতার করেছে কাস্টমস। তারা দুজনেই সোনার গ্রাহক ছিল বলে কাস্টমসের দাবি।

উল্লেখ্য, বেশ কয়েকদিন আগে শারজা থেকে ১৮ জন মহিলার দল নেমেছিল মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে। সোনার বার, পাউডার সহ বিভিন্নভাবে তাঁরা যে সোনা এনেছিলেন, তার ওজন ছিল ৩ কেজি ৮০০ গ্রাম। আনুমানিক মূল্য দেড় কোটি টাকা। মাথার কাঁটা, জুতো থেকে শুরু করে কতরকম পথই না এঁরা নিয়েছিলেন। কিন্তু কফির সঙ্গে মিশিয়ে সোনা পাচারের ঘটনায় তাজ্জব হয়েছিলেন কাস্টমসের আধিকারিকরা। অবশ্য এঁদের মধ্যে একজনকেই গ্রেফতার করা হয়। কারণ, তাঁর কাছেই সবচেয়ে বেশি সোনা মিলেছিল। বাকিদের ছেড়ে দেওয়া হয়।

উল্লেখ্য, গত মাসেই দুবাই থেকে আসা চারজনের কাছে মিলেছিল ৭ কেজি ৩০০ গ্রাম সোনা, যার বাজারমূল্য ৩ কোটি ৬০ লক্ষ। মূলত দুবাই থেকেই বোআইনিভাবে সোনা আমদানির ঘটনা বেশি ঘটছে। ফলে দুবাই থেকে আসা বিমানের যাত্রীদের ওপর নজরদারিও বাড়ানো হয়েছে।

অন্যদিকে, স্থলসীমান্তে বিএসএফের কড়া নিরাপত্তা সত্ত্বেও সেখানেও সক্রিয় সোনা পাচারচক্র। কয়েকদিন আগেই বসিরহাটের স্বরূপনগর থানার অন্তর্গত ভারত-বাংলাদেশের গাবরডাহ সীমান্তে তল্লাশির সময় একজনের কাছ থেকে উদ্ধার হয় প্রায় ১১ লক্ষ ৩৫ হাজার ৮১১ টাকা মূল্যের দুটি সোনার বিস্কুট। যার ওজন ২৩২.৫১ গ্রাম। জানা যায়, বিএসএফের ১৫৩ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা সীমান্তে টহলরত থাকার সময় সন্দেহজনক অবস্থায় এক ব্যক্তিকে ঘোরাফেরা করতে দেখেন। এরপরই তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন