ব্রেকিং নিউজ
Tin-canopies-are-coming-removing-plastic-on-city-footpath-hawker
Footpath: শহরের ফুটপাতে প্লাস্টিক সরিয়ে আসছে টিনের ছাউনি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-18 19:16:01


ফুটপাত প্লাস্টিকমুক্ত করতে তৎপর পুরসভা। শহরের ফুটপাতকে এবার প্লাস্টিকমুক্ত করতে কড়া পদক্ষেপের পথে কর্তৃপক্ষ। ফুটপাতে থাকা হকারদের জন্য মাথার উপরে টিনের ছাউনি তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। বৃষ্টির হাত থেকে বাঁচতে হকারদের দেওয়া হতে পারে বড় ছাতা। মূলত দৃশ্যদূষণ এবং বড় অগ্নিকাণ্ডের হাত থেকে শহরকে বাঁচানোর জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

শনিবার কলকাতা পুরসভার শাসকদলের কাউন্সিলর তথা বরো চেয়ারম্যান জুঁই বিশ্বাস প্রশ্ন তোলেন, ফুটপাতের কালো প্লাস্টিকঘেরা স্টলগুলি যেমন দৃশ্যদূষণ ঘটাচ্ছে, তেমন অতীতে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। তাই পুরসভা কী ধরনের পদক্ষেপ নিচ্ছে? 

এই প্রশ্নের উত্তর দিতে উঠে মেয়র পারিষদ দেবাশিষ কুমার জানান, ফুটপাতের হকারদের ব্যবহৃত প্লাস্টিক নিয়ে ব্যাপক অভিযান শুরু করবে পুরসভা। শুধু অভিযান চালিয়ে ফুটপাত থেকে প্লাস্টিক সরানোর মতো পদক্ষেপে থামতে চাইছে না পুরসভা। কারণ অতীতে দেখা গিয়েছে, একাধিকবার ফুটপাত থেকে প্লাস্টিক সরানোর অভিযান করা হলেও তা বেশিদিন স্থায়ী হয়নি। ফের ফুটপাত ঢেকেছে প্লাস্টিকে। আর তাই শহরের ৩০ হাজারেরও বেশি হকারের জন্য সমাধানের পথ খুঁজে বের করেছেন মেয়র ফিরহাদ হাকিম। প্লাস্টিকের পরিবর্তে টিনের ছাউনি করে দেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। কিন্তু কোনও পার্টিশন থাকবে না। বর্ষার জন্য বড় ছাতা বা অন্য কোনও বিকল্প ভাবা যায় কিনা, পুরসভা ভেবে দেখছে বলে তিনি জানিয়েছেন।

২০১৯ সালের জানুয়ারি মাসে গড়িয়াহাট মোড়ে একটি বড় শাড়ির দোকানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ‌সেই আগুন পরবর্তী সময় ছড়িয়ে পড়ে ফুটপাতের উপরে থাকা আরও একাধিক হকারস্টলে। এরপরই নড়েচড়ে বসে কলকাতা পুরসভা। গড়িয়াহাট মোড় এলাকায় দেওয়া হয় চাকা লাগানো হকারস্টল। এমনকি হাতিবাগান সহ বড় বড় জংশন এরিয়াতে স্টল থেকে প্লাস্টিক খুলে নেওয়ার অভিযান চালায় পুরসভা। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই সেই স্টলের মুখ ঢাকে প্লাস্টিকের আড়ালে।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন