২০ এপ্রিল, ২০২৪

Dengue: এবছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৭ গুণ বেড়েছে
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-17 19:51:00   Share:   

রাজ্যের বিভিন্ন শহর ও শহরতলিতে ডেঙ্গি সংক্রমণ ভয়াবহ আকার নেওয়ায় উদ্বিগ্ন রাজ্যের স্বাস্থ্য দফতর। ডেঙ্গি সংক্রমণে শীর্ষে থাকা পুর এলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে ডেঙ্গি দমনে যুদ্ধকালীন তৎপরতায় কাজে নামার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, গত বছরের তুলনায় এবছর ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৭ গুণ বেড়েছে। ইতিমধ্যে কলকাতার ১৩টি ওয়ার্ডকে অতি ডেঙ্গিপ্রবণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। শুধু কলকাতা নয়, উত্তর ২৪ পরগনা জেলার একাধিক পুরসভা এলাকায় উদ্বেগজনভাবে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে জানানো হয়েছে।

সম্প্রতি ডেঙ্গি প্রতিরোধে কলকাতা পুরসভার তরফে একটি বৈঠক করা হয়। সেই বৈঠকে স্বাস্থ্য দফতরের তরফে কলকাতা পুরসভার মেয়রের হাতে রিপোর্ট তুলে দেওয়া হয়। সেই রিপোর্টে কলাকাতার ৬, ২৬, ৫৩, ৫৯, ৬৯, ৭৪, ৮২, ৮৩, ৯৩, ৯৪, ১১২, ১১৭ ও ১২১ নম্বর ওয়ার্ডকে অতি ডেঙ্গিপ্রবণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। কলকাতার পাশাপাশি রাজ্যের একাধিক শহরতলিতে ডেঙ্গির প্রকোপ বেড়েছে। বাগুইআটি, বিধাননগর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডে বহু মানুষ একসঙ্গে ডেঙ্গি আক্রান্ত। পাশাপাশি পানিহাটি পুরসভা এলাকায় ৪৫ জন, বিধাননগরে ৩৪ জন, কামারহাটিতে ৩৩ জন, হাবড়া ২ নম্বর ব্লকে ১৭ জন, ব্যারাকপুর ২ নম্বর ব্লকে ১৬ জন, রাজারহাটে ১২ জন ও বারাসাতে ৬ জন ডেঙ্গি আক্রান্ত বলে রিপোর্টে জানানো হয়েছে।

তবে ডেঙ্গি নিয়ে আতঙ্কের কোনও কারণ নেই বলে জানালেন মেয়র পারিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। প্রতিদিনই বিভিন্ন বরোর সঙ্গে সংক্রমণ প্রতিরোধে বৈঠক চলছে বলে জানান তিনি।



Follow us on :