২৮ মার্চ, ২০২৪

Booster: পুজোর আগেই বুস্টার ডোজের কাজ শেষ করতে হবে, কড়া নির্দেশ রাজ্যের
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-20 17:00:42   Share:   

কোভিড বুস্টার ডোজ (booster dose) নিয়ে কড়া নির্দেশিকা রাজ্যের। পুজোর আগেই রাজ্যের সমস্ত যোগ্য প্রাপককে কোভিড টিকার বুস্টার ডোজ দেওয়ার কাজ শেষ করতে হবে বলে স্বাস্থ্য দফতর (Health department) নির্দেশ দিয়েছে। নবান্নে (Nabanna) আজ রাজ্যের স্বাস্থ্যসচিব (health secretary) নারায়ণস্বরূপ নিগমের পৌরোহিত্য  এক উচ্চ পর্যায়ের বৈঠকে (meeting) এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যসচিব সহ দফতরের অন্যান্য আধিকারিক, সব জেলাশাসক ও জেলা স্বাস্থ্য আধিকারিকেরা বৈঠকে উপস্থিত ছিলেন। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যে ছয় কোটির বেশি মানুষ প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন, যার মধ্যে ১ কোটি ২১ লক্ষ ৬৫ হাজারের মতো মানুষ বুস্টার ডোজ নিয়েছেন। বাকি ৫ কোটির বেশি মানুষ এখনও বুস্টার ডোজ নেননি। তাঁরা যাতে পুজোর আগেই বুস্টার ডোজ পান, তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বুস্টার ডোজ গ্রহণের কাজ শেষের নির্দেশ দেন স্বাস্থ্যসচিব। 

আশাকর্মীদের এই কাজে নিযুক্ত করারও নির্দেশ দেওয়া হয়েছে। নতুন আশাকর্মীদের নিয়োগের প্রক্রিয়া পঞ্চায়েত নির্বাচনের আগে শেষ করার পরামর্শ। ডেঙ্গি নিয়ে জোরকদমে প্রচার সচেতনতা চালাতেও নির্দেশিকা দিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব। অন্যদিকে, রাজ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মিশনের দেওয়া টাকা সেপ্টেম্বর মাসের মধ্যে নির্দিষ্ট খাতে খরচ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অতিমারী পরিস্থিতির পর এ বছরের পুজোতে জনসমাগম আরও বেশি হবে বলে মনে করা হচ্ছে। ফলে সংক্রমণ মোকাবিলায় বুস্টার ডোজ দেওয়ার কাজ যাতে শেষ করা যায়, সেই বিষয়েই শনিবার বিশেষ নির্দেশ দিলেন রাজ্যের স্বাস্থ্যসচিব, নবান্ন সূত্রে খবর।

উল্লেখ্য, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে বুস্টার ডোজ বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এবার জেলাগুলিকে নির্দিষ্ট পরিকল্পনা করে সেপ্টেম্বর মাসের মধ্যেই বুস্টার ডোজ দেওয়ার কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয় বলেই সূত্রের খবর। নির্দিষ্ট পরিকল্পনা করে প্রচার কর্মসূচির মাধ্যমে বুস্টার ডোজ নেওয়ার প্রবণতা বাড়াতে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

এখনও কিছু কিছু জায়গায় দ্বিতীয় ডোজ নেওয়া বাকি রয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়ার কাজও যাতে দ্রুত শেষ করা হয়, সেই বিষয়েও এ দিনের বৈঠকে বিশেষ নির্দেশ দেন স্বাস্থ্যসচিব।


Follow us on :