ব্রেকিং নিউজ
The-students-took-the-test-offline-after-kicking-the-door-of-the-vice-chancellors-house
Online Exam: উপাচার্যের ঘরের দরজায় লাথি মেরে সেই অফলাইনেই পরীক্ষা দিলেন ছাত্রছাত্রীরা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-18 19:56:10


অনলাইন পরীক্ষার দাবিতে ছাত্রছাত্রীদের আন্দোলনের জেরে মঙ্গলবার উত্তাল হয়ে উঠেছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চত্বর। বিক্ষোভরত ছাত্রছাত্রীরা উপাচার্যের ঘরের দরজায় ধাক্কাধাক্কি করে এবং বারংবার লাথিও মারে। দীর্ঘক্ষণ ঘেরাও করে রাখা হয়েছিল উপাচার্যকে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে, উপাচার্য পুলিস ডাকতে বাধ্য হন। পরিস্থিতি মোকাবিলায় আসে সিঁথি থানার পুলিস।

বিশ্ববিদ্যালয় কিন্তু ছাত্রছাত্রীদের ওই দাবির কাছে মাথা নত করেনি। তারা সাফ জানিয়ে দিয়েছিল, সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা হবে অফলাইনেই।

বুধবার দেখা গেল, প্রায় সব ছাত্রছাত্রীই পরীক্ষায় বসেছে। অন্তত উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীর দাবি এমনটাই। তিনি বলেন, আজ প্রায় সকলেই পরীক্ষায় বসেছে। অফলাইনে আমাদের আজ প্রথম পরীক্ষা হল বিএ ষষ্ঠ সেমেস্টারের। তাতে ৯৮ শতাংশের বেশি পরীক্ষার্থী পরীক্ষায় বসেছে। ২-৪ জন যেরকম অনুপস্থিত থাকে শারীরিক কারণে, সেরকমই হয়েছে। আন্দোলনকারীরাও পরীক্ষায় বসেছে।

দরজায় লাথি মারা প্রসঙ্গে তিনি বলেন, সেটা যারা করেছে, তারাই বলতে পারবে। তাদের নীতি-আদর্শ তারাই বুঝতে পারবে। ছাত্রছাত্রীদের ক্ষমা করা প্রসঙ্গে তিনি বলেন, যেহেতু তারা ছাত্রছাত্রী, তারা ভুল করে যদি সেটা উপলব্ধি করে, তাহলে তা ক্ষমার যোগ্য। তবে এখনও পর্যন্ত তাঁর কাছে কেউ ক্ষমা চাইতে আসেনি।

কিন্তু গতকাল পুলিস ডাকতে হল কেন? তারও বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন তিনি। বলেন, পুলিসকে জানাতে হয়েছিল একটিই কারণে। আমাদের নিরাপত্তার জন্য নয়। এটা হেরিটেজ বাড়ি। এই বাড়িতে রবীন্দ্রনাথের সঙ্গে বঙ্কিমচন্দ্রের প্রথম সাক্ষাৎ হয়েছিল। কাজেই বাড়ির একটা অন্য তাৎপর্য রয়েছে। সুতরাং সেই বাড়ির দরজা-জানালা যদি ভাঙার চেষ্টা করা হয়, স্বাভাবিকভাবে সেটা সরকারি সম্পত্তিও বটে। একইসঙ্গে এরকম একটি হেরিটেজ ঐতিহ্যশালী ভবনের ক্ষতি হোক, সেটা আমরা চাইনি। সেই কারণে যখন দরজা ভেঙে ফেলার চেষ্টা করা হয়, জানালা ভেঙে ফেলার চেষ্টা করা হয়, তখনই পুলিস ডাকতে হয়েছিল। কিন্তু পুলিস আসার পর পরিস্থিতি যখন নিয়ন্ত্রণে চলে আসে, তখন আমরা পুলিসকে বলি, তারা যেন শিক্ষাঙ্গন ছেড়ে চলে যায়। শিক্ষাঙ্গনে পুলিস, এটা কখনই অভিপ্রেত বলে মনে করি না।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন