২৯ মার্চ, ২০২৪

TET: টেট পরীক্ষার প্রস্তুতি শুরু প্রাথমিক শিক্ষা পর্ষদের অন্দরে
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-04 11:08:10   Share:   

নতুন প্রাথমিক টিচার্স এলিজিবিলিটি টেস্ট-এর (TET) প্রস্তুতি শুরু হয়ে গেল প্রাথমিক শিক্ষা পর্ষদের অন্দরে। জেলাভিত্তিক পরীক্ষাকেন্দ্রের তালিকা জরুরিভিত্তিতে চেয়ে পাঠানো হয়। গত বৃহস্পতিবারই প্রতিটি জেলার প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানের কাছ থেকে এই তালিকা চেয়ে চিঠি পাঠিয়েছেন পর্ষদের সচিব রত্না চক্রবর্তী বাগচি (Ratna Chakraborty Bagchi)।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল (Gautam Pal) জানান, "আমরা প্রস্তুতি শুরু করছি। কবে হবে জানি না। কিন্তু, যদি পরীক্ষা নিতে হয়, তা ধরে সেভাবেই এগোতে হবে। শেষ পর্যন্ত কত প্রার্থী আবেদন করল, সেই অনুযায়ী পরীক্ষাকেন্দ্র স্থির করব, আমি সেই পদ্ধতিতে হাঁটি না। আমি ভেবে কাজ করি, করে ভাবি না। তাই আগে পরিকল্পনা করি। তারপর তা কার্যকর করি।"

প্রসঙ্গত, পর্ষদের তরফে সংসদ চেয়ারম্যানদের পাঠানো চিঠিতে বলা হয়েছে, পরবর্তী টেট পরীক্ষার জন্য জেলাভিত্তিক পরীক্ষাকেন্দ্রের তালিকা প্রয়োজন। নির্দিষ্ট ফরম্যাটে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে তালিকা পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের তরফে। নির্বাচিত পরীক্ষা কেন্দ্রগুলির ভালো পরিকাঠামো ও পর্যাপ্ত পরিবহনের সুযোগ-সুবিধা থাকতে হবে। কোন পরীক্ষাকেন্দ্রে কত পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া যাবে, তাও জানাতে বলা হয়েছে। উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদের দায়িত্ব গ্রহণের দিনই গৌতম পাল বলেছিলেন, "আমি চাই প্রত্যেক বছর টেট পরীক্ষা হোক এবং নির্দিষ্ট সময়ে হোক।"

তিনি জানিয়েছিলেন, চলতি বছরের টেট পরীক্ষা হবে কিনা তা নিয়ে সকলের সঙ্গে আলোচনাক্রমে সিদ্ধান্ত নেবেন। তবে, জরুরিভিত্তিতে জেলাভিত্তিক পরীক্ষাকেন্দ্রের তালিকা চেয়ে পাঠানো টেট পরীক্ষা হওয়ার দিকেই ইঙ্গিত করছে।


Follow us on :