ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
The-in-laws-are-burning-their-hands-in-the-fire-market-of-Jamaishthi
Market: জামাইষষ্ঠীর আগুন বাজারে হাত পুড়ছে শ্বশুরদের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-05 09:52:13


বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সেই বারো মাসের দ্বিতীয় মাস জ্যৈষ্ঠ মাস। এই সময়ই বড় উৎসব, জামাইষষ্ঠী। চলতি বছর ৫ জুন, রবিবার বাঙালিদের এই উৎসব। মেয়ের মা-বাবা জামাইকে নেমন্তন্ন করে খাওয়াবেন। শ্বশুরবাড়িতে ভূরিভোজ করবেন জামাইবাবাজিরা। কিন্তু বাজারে উর্দ্ধমুখী সমস্ত কিছুই। ভোজ্যতেল থেকে শুরু করে মাছের দাম আকাশছোঁয়া। গত দুদিনে হুড়মুড়িয়ে বেড়ে গিয়েছে মাছের দাম। বাজারে পছন্দের মাছ নিতে গেলেও বেশকিছুক্ষণ ভাবতে হচ্ছে সাধারণ মানুষকে। বর্তমানে কমেছে পরিমাণও। আগে যারা ১ কিলো বা ২ কিলো মাছ নিতেন, এখন কমে ৫০০ অথবা ৬০০ গ্রামে এসে পৌঁছেছে।

মাছ বিক্রেতারা জানান, এমনিতেই বাজারে মাছের জোগান কম। তালিকায় রয়েছে ইলিশও। ফলে স্বাভাবিকভাবেই দাম চড়া রয়েছে যে কোনও মাছেরই। এরইমধ্যে জামাইষষ্ঠী উপলক্ষ্যে দাম আরও কিছুটা বেড়েছে। এরপর হয়ত কিছুটা কমবে। তবে বাংলাদেশি ইলিশ না আসা পর্যন্ত ইলিশের দাম একই থাকবে। অন্যদিকে আবার সমস্যা দেখা দিয়েছে, সরকারি নিয়ম মেনে। সরকারি নিয়ম অনুসারে, মাছে ডিম হয়ে গেলে মাছ ধরা বন্ধ করতে হয়। সেজন্য মাছের জোগান কম এরাজ্যে। সমুদ্র থেকে আসছে না পর্যাপ্ত মাছ। আবার ঝড়-বৃষ্টি না হওয়ায় লোকাল মাছের জোগানও কম। ফলে ক্ষতি হচ্ছে তাঁদের ব্যবসাতেও।

ক্রেতারা জানান, বাজারে এসে ছ্যাঁকা খেতে হচ্ছে তাঁদের। যেভাবে দাম বাড়ছে তাতে পকেটে টান পড়েছে। আয়ের তুলনায় ব্যয় হচ্ছে বেশি। ফলে সমস্যায় কম-বেশি সকলেই।

এদিন গড়িয়াহাট বাজারে কিলো প্রতি ছোট ইলিশ ১৫০০ টাকা, বড় ইলিশ ২০০০ টাকা, চিংড়ি ৫০০ টাকা, গলদা চিংড়ি ৪০০ টাকা, পাবদা ৫০০ টাকা, পর্শে ৫০০ টাকা, ভেটকি ৬০০ টাকা ও কাতলা ২৮০ টাকা।

অন্যদিকে হাতিবাগান বাজার ফলের দাম কিলো প্রতি আম ১৮০ টাকা, লিচু ১০০ টাকা, জাম ৩০০ টাকা, খেজুর ১০০ টাকা, তালশাস ৪ টাকা পিস। মাছের বাজারমূল্য প্রতি কিলোতে ইলিশ ১৪০০ টাকা, কাতলা কাটা ৪৫০ টাকা, ভেটকি ৫০০ টাকা, চিংড়ি ৪০০-৫০০ টাকা, পাবদা ৫০০ টাকা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন