ব্রেকিং নিউজ
The-High-Court-changed-the-rules-of-SSC-in-the-case-of-transfer-what-is-the-change
SSC: বদলির ক্ষেত্রে এসএসসি-র নিয়ম পাল্টে দিল হাইকোর্ট, কী সেই পরিবর্তন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-01 17:17:33


এসএসসি (SSC) আইনের 'পরিবর্তন' করে দিল হাইকোর্ট (High Court)। বদলির ক্ষেত্রে একটি নিয়ম পাল্টে দিল আদালত। ৫ বছরের কম চাকরির মেয়াদকালে এতদিন বদলি করা যেত না। শারীরিক অসুস্থতা (Illness) থাকলেও বদলি (Transfer) আটকে যেত। সেই নিয়মে বদল ঘটালেন বিচারপতি রাজাশেখর মান্থা। হামিদা খাতুন মামলায় হল নিয়মবদল।

যদি শারীরিক অসুস্থতা থাকে, তাহলে ৫ বছরের কম চাকরির মেয়াদকাল হলেও বদলি কার্যকর হবে। নির্দেশ বিচারপতি রাজাশেখর মান্থা'র। ৬ সপ্তাহের মধ্যে বদলির জন্য প্রয়োজনীয় পদক্ষেপেরও নির্দেশ দিয়েছেন তিনি। 

বর্ধমান আউশগ্রামের হাতকিরিনগর বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা ছিলেন হামিদা খাতুন। ২০১৯ সালে চাকরিতে যোগ দেন। স্ত্রী রোগ সংক্রান্ত বিশেষ সমস্যা তাঁর। যাতায়াত মিলিয়ে ৪০০ কিলোমিটার পাড়ি দিতে হয় স্কুলের জন্য। দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটে বাড়ি হামিদা খাতুনের৷ চিকিৎসকরা জানান, শারীরিক কারণে ৪০০ কিলোমিটার যাতায়াত করে স্কুলে যাওয়া সঠিক নয়। গত বছর ২৪ অগাস্ট বদলির জন্য আবেদন করলে তা বাতিল করে দেয় স্কুল সার্ভিস কমিশন। 

এসএসসি-র বদলির এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন হামিদা খাতুন, সুদেষ্ণা বেরা, মাফুজা খাতুন সহ অনেকেই। সেই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থা মন্তব্য, "অসুস্থতা কী ডাক বিভাগে বলে আসে! যে কোনও সময় মানুষ অসুস্থ হতে পারেন।" এসএসসি আইন ১৯৯৭ সালের ১০ বি ধারায় ৫ বছরের কম চাকরির অভিজ্ঞতা থাকলে বদলির সুযোগ ছিল না। ২০১৭ সালে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলার পরেও ওই নিয়ম অপরিবর্তিত থাকে। 

এসএসসির বদলি সংক্রান্ত একটি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য ছিল, "গোলি মারো রুলো কো।" স্নিগ্ধা দত্তের মামলায় ওই মন্তব্য করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। ৫ বছরের কম চাকরির অভিজ্ঞতায় বদলি নিয়ে কার্যত একই চিন্তাভাবনা দেখালেন বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন