২০ এপ্রিল, ২০২৪

Health:হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডে পরিষেবায় একাধিক বেনিয়ম, কড়া দাওয়াই স্বাস্থ্য ভবনের
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-30 12:47:00   Share:   

এতদিন স্বাস্থ্য সাথী (swastha sathi card) কার্ড নিয়ে একাধিক অভিযোগ তুলে সরব হতে দেখা গিয়েছে রোগীর পরিবারকে। তবে শুধু সরকারি নয়, বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে এই কার্ডে পরিষেবা না নেওয়ার অভিযোগ উঠেছে। তাই এবার কড়া ব্যবস্থা নিচ্ছে স্বাস্থ্য ভবন (swastha bhavan)।

ভবন সূত্রে খবর, কোনও কোনও বেসরকারি হাসপাতাল স্বাস্থ্যসাথী প্যাকেজের বেশি টাকা নিচ্ছে রোগীর কাছ থেকে। স্বাস্থ্য ভবনে পাঠানো বিলের সঙ্গে, রোগীর চিকিৎসার প্রকৃত খরচের বিলের মিল নেই। চিকিৎসক রোগীকে একরকম বিলের কথা বলছেন, কিন্তু সরকারকে পাঠানো হচ্ছে অন্যরকম বিল। রোগীর চিকিৎসা করছেন একজন চিকিৎসক, আর ডিসচার্জ লিখছেন অপর এক চিকিৎসক। এই বেনিয়ম দূর করতে এবার রাজ্যের সমস্ত বেসরকারি হাসপাতালগুলোকে নির্দেশিকা পাঠাচ্ছে স্বাস্থ্যভবন। এই নির্দেশিকায় পরিষ্কার করে বলা হচ্ছে, স্বাস্থ্যসাথী প্রকল্পে সরকারি সুযোগ-সুবিধা পেতে হলে বেসরকারি হাসপাতাল গুলিকে অবশ্যই কিছু পদক্ষেপ নিতে হবে।

যা হল-

১. রোগী হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডের চিকিৎসা করাতে এসে কোন প্যাকেজের আওতায় পড়ছেন, সেই প্যাকেজ ব্লকিং স্লিপ, ডিসচার্জ স্লিপ সরকারি পোর্টালে অবশ্যই আপলোড করতে হবে।

২. রোগী হাসপাতালে ভর্তি হওয়ার সময় যে চিকিৎসকের অধীনে চিকিৎসাধীন থাকছেন,  রোগীকে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার সময় ডিসচার্জ স্লিপে তাঁরই সই থাকতে হবে। অন্য চিকিৎসকের সই থাকলে কোনওভাবেই স্বাস্থ্য সাথী প্রকল্পে টাকা পাবে না বেসরকারি হাসপাতাল।

৩. গত ২২ আগস্ট এই নির্দেশিকা সমস্ত জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষগুলিকে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেই মোতাবেক সমস্ত ব্যবস্থা নিতে হবে কর্তৃপক্ষকে। 


Follow us on :