ব্রেকিং নিউজ
  মহালয়ার আগে কাটছে নিম্নচাপ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা     অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবীতে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাঁকুড়া ডিপো ঘেরাও করে বিক্ষোভ     কুড়মিদের রেল অবরোধ আজ পঞ্চম দিন, পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে রেল ট্রাক এ বসে আন্দোলনকারীরা      ক্যানিংয়ে গাছ কাটার প্রতিবাদ করায় আক্রান্ত বৃদ্ধ দম্পতি     রোগী মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা বারাসাতে এক বেসরকারি হাসপাতালে, মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ পরিবারের  
Special-guidelines-for-monitoring-the-accumulated-water-to-prevent-dengue-outbreak
Nabanna: ডেঙ্গি রুখতে জমা জল নিয়ে নজরদারিতে বিশেষ নির্দেশিকা নবান্নর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-08 18:31:43


বর্ষার শুরুতেই ফের ডেঙ্গির হানা রাজ্য জুড়ে। কোনও জায়গায় জল জমতে দেওয়া যাবে না, খোলা জায়গায় জল রাখা যাবে না। খালের দিকে ও নর্দমায় বিশেষ করে নজর দিতে হবে। মানুষকে সচেতন করতে বিভিন্ন উপায়ে প্রচার করতে হবে। এখনও পর্যন্ত সেই অর্থে রাজ্যের সব জায়গায় বর্ষার দেখা না মিললেও আগে থাকতেই কড়া হাতে মোকাবিলা করতে সবদিক থেকে প্রস্তুতি সেরে রাখতে তৎপর রাজ্য সরকার। ডেঙ্গির প্রকোপ রুখতে এবার জমা জল নিয়ে নজরদারির জন্য বিশেষ নির্দেশিকা নবান্নর। স্বাস্থ্য দফতরের  আধিকারিকদের সঙ্গে ডেঙ্গি মোকাবিলা নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ভেক্টর কন্ট্রোল টিমের অধীনে ভিলেজ রিসোর্স পার্সনদের বাড়ি বাড়ি গিয়ে জল জমা রয়েছে কিনা দেখার জন্য দেওয়া হয়েছে নির্দেশিকা।

 জমা জল নিয়ে সার্বিক একটি রিপোর্ট পাঠানোর কথাও বলা হয়েছে সেই নির্দেশিকায়। দ্রুত ডেঙ্গি মোকাবিলার জন্য কীটনাশক ব্যবহারের কথা বলা হয়েছে স্বাস্থ্য দফতরকে। মুর্শিদাবাদ, জলপাইগুড়ি সহ অন্যান্য জায়গায় ডেঙ্গির প্রাদুর্ভাব থাকা জেলাগুলিকে সতর্ক করেছেন মুখ্যসচিব। ডেঙ্গি প্রতিরোধে স্বাস্থ্য দফতরের কমিটিতে থাকবেন রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসকরাও।

অন্যদিকে, ডেঙ্গির পাশাপাশি করোনার প্রকোপ বাড়তে থাকা নিয়েও বৈঠকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলেও সূত্রের খবর। পাশাপাশি করোনা সংক্রমণ রোধে মাস্ক পড়ার ক্ষেত্রেও জোর দেওয়ার নির্দেশিকা দেওয়া হয়েছে। কোনও ধরণের গাফিলতি বরদাস্ত করা হবে না বলেও জানিয়েছেন মুখ্যসচিব এমনটাই খবর নবান্ন সূত্রে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন