২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Shankar Adhya: 'উনি কোনওদিন আমাকে ১০০ টাকাও দেননি', বালুর সঙ্গে ঘনিষ্ঠতা অস্বীকার ডাকুর
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-08 15:01:06   Share:   

রেশন বণ্টন দুর্নীতি (Ration Scam) মামলায় বালু-বাকিবুরের গ্রেফতারির পর উঠে এসেছে শঙ্কর আঢ্যর (Shankar Adhya) নাম। জ্যোতিপ্রিয় মল্লিকের লেখা চিঠির মাধ্যমেই উঠে আসে বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান বালু ঘনিষ্ঠ শঙ্কর আঢ্যর নাম। আর তারপরই ইডি গ্রেফতার করে তাঁকে। আর গ্রেফতার হতেই ভোলবদল 'ডাকু'র ওরফে শঙ্কর আঢ্যর। সোমবার সিজিও কমপ্লেক্স থেকে জোকার ইএসআই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য যাওয়ার পথে দাবি শঙ্কর আঢ্যর দাবি, জ্যোতিপ্রিয় তাঁকে কখনও ১০০ টাকাও দেননি। অন্যদিকে, শঙ্করের 'আঢ্য ফরেক্স সংস্থা'র বিরুদ্ধে FEMA আইনে মামলা রুজু করেছে ইডি।

সোমবার ইডি রেশন বণ্টন দুর্নীতি মামলায় ধৃত শঙ্কর আঢ্যকে জোকা ইএসআই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে আসে। আর তখনই দুবাইয়ে টাকা পাঠানোর বিষয়ে প্রশ্ন করা হলে শঙ্কর আঢ্য বলেন, 'উনি আমাকে কোনওদিন কোনও টাকা দেননি এবং ওনার মেয়ে আমাকে কোনওদিন দেখেননি।' উল্টে তিনি প্রশ্ন তোলেন, জ্যোতিপ্রিয়র সঙ্গে ভাল সম্পর্ক থাকলে, তাঁকে কেন পুরসভা থেকে সরিয়ে দেওয়া হল? 'কেন ২০২২-এর পুরভোটে টিকিট দেওয়া হয়নি?' জ্যোতিপ্রিয় তাঁকে কোনও দিন ১০০ টাকাও দেননি বলে দাবি করেন শঙ্কর আঢ্য। উড়িয়ে দিয়েছেন টাকার লেনদেনের কথা।

আবার এদিন 'আঢ্য ফরেক্স' সংস্থার বিরুদ্ধে মামলা রুজু করেছে ইডি। ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট অর্থাৎ 'FEMA' আইনে অর্থাৎ বিদেশি মুদ্রা লঙ্ঘনের অভিযোগে মামলা রুজু করা হয়েছে। ইডি সূত্রে দাবি, নগদে সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়েছিল ২৭০০ কোটি টাকা। সেই টাকা বিদেশি মুদ্রা মূলত ডলার এবং ইউরোতে পরিবর্তন করা হয়েছে। আইনের তোয়াক্কা না করে পাসপোর্ট ডিটেল বা ভ্রমণকারীর ডিটেল না উল্লেখ করে বিদেশি মুদ্রায় পরিবর্তন করা হয়েছে। FEMA আইন অনুযায়ী, বৈদেশিক মুদ্রা কনভার্ট করলে, পাসপোর্টের ডিটেল বা ভ্রমণকারীর ডিটেল জমা করতে হয়। এছাড়াও ইডি আধিকারিকদের সংস্থার কর্মীরা জানিয়েছেন, খাতায়-কলমে এই সংস্থার ডিরেক্টর শঙ্করের মা এবং ভাই। কিন্তু এই সংস্থা চালান শঙ্কর। আর এই বিপুল নগদ টাকার উৎসও জানাতে পারেননি শঙ্কর আঢ্য। ফলে মনে করা হচ্ছে, এই বিপুল টাকা রেশন দুর্নীতিরই টাকা। আর এই টাকাই বৈদেশিক মুদ্রায় কনভার্ট করে পাচার করা হয়েছে বিদেশে।


Follow us on :