ব্রেকিং নিউজ
RG-Kar-hospital-invented-new-open-surgery-method-in-kolkata
RG Kar: ওপেন হার্ট সার্জারিতে মুশকিল আসান আরজি কর, এমআইসিএস করে অসাধ্য সাধন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-24 19:54:49


ওপেন হার্ট সার্জারিতে এবার মুশকিল আসান। গোটা রাজ্যের সরকারি হাসপাতালকে পথ দেখাল আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল। রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালের মধ্যে এই প্রথম আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে কার্ডিয়াক থোরাসিস ভাসকুলার সার্জারি বিভাগের তরফ থেকে করা হল এমআইসিএস। যাকে বলা হয়, মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি।
আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের এক চিকিৎসক জানান, যে যন্ত্রের সাহায্যে এই সার্জারি করা হয়, তার নাম এমআইসিএস। তাঁদের মত অনুযায়ী, খোলা বাজারে যার দাম হতে পারে প্রায় ৫০ লাখ টাকা। এখনও পর্যন্ত আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪ জন রোগীর ভাল্ভ রিপ্লেসমেন্ট হয়েছে। ৪ জন রোগীর হার্টের ফুটো ঠিক করা হয়েছে। সব মিলিয়ে মোট ৮ জন রোগীকে এই পদ্ধতিতে অপারেশন করে সুস্থ করা হয়েছে।
অন্যদিকে আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালের কার্ডিয়াক থোরাসিস ভাসকুলার সার্জারি বিভাগের প্রধান ডক্টর সুব্রত দে জানান, আগে ওপেন হার্ট সার্জারির ক্ষেত্রে রোগীর গলা থেকে পেটের উপরের অংশ পর্যন্ত কেটে অপারেশন করতে হত। কিন্তু এমআইসিএস পদ্ধতির মাধ্যমে রোগীর শরীরের ডান দিকের বগলের নিচের অংশের পাঁজরের কিছুটা ফাঁক করে সেখান থেকে যন্ত্র শরীরের মধ্যে ঢুকিয়ে দিয়ে নিমেষেই অপারেশন হয়ে যাবে, খুব সহজেই।
মূলত, আগের প্রথাগত ওপেন হার্ট সার্জারিতে রোগীর সুস্থ হতে সময় লাগত ১০ দিন। কিন্তু এই এমআইসিএস পদ্ধতিতে সার্জারির ফলে রোগী সুস্থ হয়ে উঠছে ৪ থেকে ৫ দিনের মধ্যেই। এই ধরনের সার্জারিতে ইনফেকশনের সম্ভাবনাও কম। তাড়াতাড়ি সুস্থ হয়ে বাড়িতে ফিরতে পারবেন রোগীরা। রোগীর রক্তপাত কম হবে, অ্যান্টিবায়োটিকও কম লাগবে।








All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন