২৫ এপ্রিল, ২০২৪

TET: করুণাময়ীতে আমরণ অনশনে চাকরিপ্রার্থীরা, 'রাজনৈতিক ইন্ধন' দেখছেন পর্ষদ সভাপতি
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-18 17:03:42   Share:   

করুণাময়ীতে ২০১৪ টেট (TET 2014) চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভের ২৪ ঘণ্টা পার। মঙ্গলবার সকাল থেকে নিয়োগ নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরণ অনশনে (Fast onto Death) চাকরিপ্রার্থীরা। এখনও পর্যন্ত ৬ জনের অসুস্থ হওয়ার খবর মিলেছে। অনশনমঞ্চে থাকা অন্য চাকরিপ্রার্থীরা (Job Aspirants) অ্যাম্বুলেন্স জোগাড় করে অসুস্থদের হাসপাতালে পাঠান। পুলিস কোনওরকম সাহায্য করেনি বলেই অভিযোগ চাকরিপ্রার্থীদের।

এদিকে, মঙ্গলবার সকাল থেকেই বিধান নগর পুলিসের তরফে মাইকিং চলেছে। যেহেতু চাকরিপ্রার্থীদের অবস্থানমঞ্চ এলাকায় ১৪৪ ধারা জারি। যেহেতু হাসপাতাল রয়েছে তাই এটা একটা সাইলেন্ট জোন। শান্তিপূর্ণভাবে তাঁদের অবস্থান তুলে নেওয়ার বার্তা দেওয়া হয়েছে মাইকিংয়ে। যদি চাকরি প্রার্থীরা জায়গা না ছাড়েন তাহলে আইনি পদক্ষেপ নেওয়া হবে। এই হুঁশিয়ারিও বিধাননগর পুলিসের তরফে দেওয়া হয়।

এতে উত্তেজনা বাড়ে। চাকরিপ্রার্থীরা পাল্টা তাঁদের সঙ্গে থাকা জল, ফল, শুকনো খাবার ছুড়ে ফেলে আমরণ অনশনের ডাক দেন। এদিন সকাল ১১টা থেকে চলছে সেই অনশন। তাঁদের একটাই দাবি, 'নিয়োগপত্র হাতে না পেলে তারা এই আন্দোলন চালিয়ে যাবেন। এটা ডু অর ডাই আন্দোলন।' তাঁদের এই অবস্থার জন্য প্রাইমারি বোর্ডের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে দায়ী করছেন বঞ্চিত চাকরিপ্রার্থীরা।


সরকার সবকিছু কোর্টের উপর ছেড়ে দিয়েছে। কিন্তু প্রশাসন চাইলে অযোগ্যদের নিয়োগ খারিজ করে আমাদের নিয়োগ নিশ্চিত করতে পারে। এমন দাবিও করেন চাকরিপ্রার্থীরা।

এদিকে, করুণাময়ীর অবস্থান বিক্ষোভের পিছনে রাজনৈতিক ইন্ধন দেখছেন প্রাথমিক শিক্ষা সংসদ সভাপতি গৌতম পাল। তিনি জানান, একস্তরীয় বা বহুস্তরীয় রাজনৈতিক ব্যক্তি বা প্রতিষ্ঠান নিয়োগ প্রক্রিয়ায় বিঘ্ন ঘটাতে এই আন্দোলনকে অনুপ্রাণিত করছেন। মুখ্যমন্ত্রীর নির্দেশে আমরা নিয়োগ জট কাটিয়ে নিয়োগ করতে যাচ্ছি।


তাঁর আবেদন, 'যারা নট ইনক্লুডেড তাঁরা নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করুক। স্বচ্ছতার সঙ্গেই নিয়োগ হবে। প্রতি বছর দুটি টেট হলে আগামি দিনে আরও শূন্যপদ বেরোবে।' তবে নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে চাকরি প্রার্থীদের বয়সের সর্বোচ্চ সীমা সংক্রান্ত জটিলতায় সরকারের কোর্টে বল ঠেলেছেন পর্ষদ সভাপতি। তাঁর বক্তব্য, '২০১৪-র টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা একটা মঞ্চ তৈরি করেছেন। আমি সেই মঞ্চের চার জনের সঙ্গে কথা বলেছি। ২০২০-তে ১৬৫০০ নতুন পদ তৈরি হয়েছে। ২০২১ সালে ১৬,৫০০ শূন্যপদের জায়গায় ১৩,৪৬৫ পদে নিয়োগ হয়েছে। ২০১৪-র টেট পাশ চাকরিপ্রার্থীরা দু'বার ইন্টারভিউয়ে অংশ নিয়েছেন।'


Follow us on :