ব্রেকিং নিউজ
No-construction-will-be-done-over-RBU-jorasanko-campus-said-Calcutta-High-Court
RBU: ভাঙা যাবে না রবীন্দ্রভারতী জোড়াসাঁকো ক্যাম্পাসের হেরিটেজ ভবন: হাইকোর্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-07 15:50:49


আপাতত স্থগিত থাকবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় (RBU) বা আরবিইউ-র জোড়াসাঁকো ক্যাম্পাসের হেরিটেজ ভবন ভাঙার কাজ। সোমবার রাজ্যকে এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এই নির্দেশের পরেও যদি ভাঙার কাজ হয়, তাহলে জবাবদিহি রাজ্যকেই করতে হবে। এমন অবস্থান স্পষ্ট করে দিয়েছে আদালতের (Calcutta High Court) প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। সোমবার বেঞ্চের নির্দেশ, রবীন্দ্রনাথের জন্মস্থানে এখনই সব নির্মাণকাজ বন্ধ করতে হবে। এ নিয়ে রাজ্যকে হলফনামার আকারে রিপোর্টও জমা দিতে হবে।

এ প্রসঙ্গে অভিযোগ ওঠে, জোড়াসাঁকোয় হেরিটেজ স্বীকৃতি পাওয়া ভবনের অব্যবহৃত ঘর ভেঙে নির্মাণকাজ চলছে। কলকাতা হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ মামলা। মামলাকারীর তরফে অভিযোগ, 'জোড়াসাঁকো ভবন গ্রেড ওয়ান হেরিটেজ। সেই ভবনেরই দু’টি ঘর ভেঙে ফেলা হচ্ছে।' 

মামলাকারীর আরও দাবি, জোড়াসাঁকোর বাড়ির যে ঘরে রবীন্দ্রনাথ ঠাকুর এবং বঙ্কিমচন্দ্রের প্রথম সাক্ষাৎ হয়, সেখানে শাসক দল তৃণমূলের ‘শিক্ষাবন্ধু সমিতি’ নামে এক সংগঠনের কার্যালয় তৈরি হয়েছে। কবিগুরুর ছবি খুলে তৃণমূলনেত্রীর ছবি টাঙানো হয়েছে। জানা গিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি ২১ নভেম্বর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন