২৫ এপ্রিল, ২০২৪

Meet: ডেঙ্গি নিয়ে উদ্বেগ, নবান্নে স্বাস্থ্যসচিবের নেতৃত্বে বৈঠক
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-19 15:35:30   Share:   

ডেঙ্গি(dengue) সংক্রমণের সরকারি রেকর্ডে উদ্বিগ্ন নবান্ন। গত দুবছরের তুলনায় এবছর বেড়েছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। এরপরই ডেঙ্গি নিয়ে আগামিকাল জরুরি বৈঠক ডাকল নবান্ন(nabanna)। সমস্ত সিএমএইচ(CMOH)) ও ডিএমদের(DM) সঙ্গে বৈঠক করবেন স্বাস্থ্য সচিব বলে সূত্রের খবর। ডেঙ্গির পাশাপাশি কোভিড ভ্যাকসিন-সহ(covid vaccine) একাধিক বিষয় নিয়েও হবে বৈঠক। নবান্নের শীর্ষ মহলের নির্দেশে স্বাস্থ্য সচিব(health secretary) বৈঠক ডাকলেন বলে সূত্রের খবর। জানা গেছে, জেলায় জেলায় ডেঙ্গি সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন নবান্ন। বিশেষ করে হাওড়া ও কলকাতা নিয়ে বিশেষ চিন্তিত নবান্ন।

এদিকে, রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে নবান্নকে রিপোর্ট দিল রাজ্যের স্বাস্থ্য দফতর। সূত্রের খবর এই রিপোর্টে বলা হয়েছে,কলকাতা থেকে হাওড়া সহ রাজ্যের ১২ টি পুরসভা এলাকায় বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। সূত্রের খবর, এই রিপোর্টে যে ১২ টি পুরসভা এলাকাতে ডেঙ্গি উদ্বেগজনক বলা হয়েছে, তা হল- বালি,পানিহাটি,কামারহাটি,বিধাননগর ,আসানসোল,শিলিগুড়ি,টিটাগড়, ইংরেজবাজার, রিষড়া,রাজপুর সোনারপুর। এই সব জায়গায় পরিস্থিতি উদ্বেগজনক।

চলতি সপ্তাহে রাজ্যে প্রায় ৩১০৪ জন ডেঙ্গি আক্রান্ত বলে নথিভুক্ত হয়েছে। গত বছর গোটা রাজ্যে আক্রান্তের সংখ্যা ছিল ৪৫৭ জন। গ্রামীণ এলাকার ১৬ টি ব্লকে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ায় চিন্তায় স্বাস্থ্য দফতর । ১২ টি জেলায় আক্রান্তের সংখ্যা বেশি,জলপাইগুড়ি,কোচবিহার, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর, মালদহ, বীরভূম, রামপুরহাট স্বাস্থ্য জেলা, হুগলি, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলা। চলতি সপ্তাহে কলকাতাতে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ২৩১ জন। জলপাইগুড়ি জেলাতে সব থেকে বেশি আক্রান্ত। চলতি সপ্তাহে ৭৩১ জন আক্রান্ত ডেঙ্গিতে ।হাওড়াতে চলতি সপ্তাহে ডেঙ্গি আক্রান্ত ৩৭২ জন। এরপরই স্থান কলকাতার।

পাশাপাশি প্রতিটি এলাকা প্রতিদিন পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে বিশেষ ড্রাইভ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।


Follow us on :