১৯ এপ্রিল, ২০২৪

Nabanna: আশাকর্মীদের উৎসাহ ভাতা সর্বোচ্চ ৩৫০ টাকা, ঘোষণা নবান্নর
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-24 18:41:26   Share:   

রাজ্য সরকারের চোখের আলো কর্মসূচিকে সফল করতে এবার আশা কর্মীদের(Asha worker) নামাতে চায় রাজ্য সরকার(State Government)। এজন্য তাদের উৎসাহ ভাতা দেওয়ার কথা ঘোষণা করল নবান্ন(Nabanna)। আশাকর্মীদের মোটিভেটার(motivator) বা মোবিলাইজার হিসেবে চিহ্নিত করা হচ্ছে। ফলে আশা কর্মীদের সর্বোচ্চ ৩৫০ টাকা পর্যান্ত উৎসাহ ভাতা দেওয়ার কথা ঘোষণা করা হল নবান্নের তরফে।

দৃষ্টিহীনতা দূরীকরণে বদ্ধপরিকর রাজ্য সরকার। তাই চোখের আলো প্রকল্প সফল করতে তত্পর নবান্ন। চোখ অপারেশনের পর কোনও রোগীকে একাধিকবার চিকিৎসকের কাছে আনতে হলে রোগী পিছু ১৫০ টাকা পর্যন্ত দেওয়া হবে আশা কর্মীদের। দৃষ্টিশক্তি হীন ৬ থেকে ১৮ বছর এবং ৪৫ উর্ধ্বের জন্য বিনা পয়াসায় চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে।

রাজ্যের বিভিন্ন এলাকায় এমন বহু মানুষ আছেন যাঁরা ছানির জেরে দৃষ্টিহীনতায় ভুগছেন। সেই সব মানুষকে নির্দিষ্ট কাজের ফাঁকেই শনাক্ত করে স্বাস্থ্য কেন্দ্রে এনে তাঁদের অপারেশন-সহ উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করতে হবে আশাকর্মীদের। নবান্ন থেকে জারি হয়েছে এই নির্দেশিকা। রাজ্যে ন্যাশনাল কন্ট্রোল ফর কন্ট্রোল অফ ব্লাইন্ডনেস ইন ইন্ডিয়ার চোখের আলো কর্মসূচি রূপায়ণে তাই উদ্যোগী রাজ্য। এই প্রকল্পের লক্ষ্যই হল, অন্ধত্ব দূর করা। 

নবান্ন সূত্রে জানা গেছে, স্বাস্থ্য দফতরের দেওয়া রিপোর্টেই জানা গেছে, ১৪টি জেলা ও স্বাস্থ্য জেলায় এই কর্মসূচি লক্ষ্যমাত্রার ৫০ শতাংশ পূরণ হয়নি। যা লক্ষ্যমাত্রা ছিল মালদায় তার মাত্র তিন শতাংশ ও পুরুলিয়ায় চার শতাংশ ছানি অপারেশন শিবির হয়েছে। আলিপুরদুয়ার, কালিম্পং ও উত্তর দিনাজপুরে চিত্রটা তুলনায় একটু ভাল হলেও শিবিরের লক্ষ্যমাত্রা ২০ শতাংশ পেরোয়নি।

তাই চোখের আলোকে সফল করতে ছানি পড়েছে এমন রোগী খুঁজতে রাজ্য সরকার আশা কর্মীদের পথে নামানোর সিদ্ধান্ত নিয়েছে। 

মূলত,স্বেচ্ছাসেবী সংস্থাগুলি রাজ্য সরকারের সঙ্গে ছানি অপারেশন শিবির করলে সেখানে রোগী আনার জন্য আশা কর্মীদের এই আর্থিক সাহায্য দেওয়া হবে। অপারেশন হবে বিনা পয়সায়। বিনা মূল্যে ছানি অপারেশনই এই কর্মসূচিতে বিশেষ গুরুত্ব পায়। 

 


Follow us on :