ব্রেকিং নিউজ
   বাজা কদমতলা ঘাটে উদ্ধার অজ্ঞাত পরিচয়ের দেহ     মাল নদীতে হড়পা বানে ভেসে গেল বহু মানুষ, এখনও পর্যন্ত মৃত ৮  
Moreover-100-Farmers-in-West-Midnapore-committed-suicide-reveals-RTI-report-
Suicide: বাংলায় কৃষক আত্মহত্যা নিতে আরটিআই পরিসংখ্যানে উদ্বেগ! শতাধিক আত্মঘাতী পশ্চিম মেদিনীপুরেই

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-14 19:00:23


পশ্চিমবঙ্গে (West Bengal) কৃষক আত্মহত্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য। রাজ্যে বহু সংখ্যক কৃষক আত্মহত্যা করেছেন শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর জেলাতে। সম্প্রতি এক আরটিআই করে এমনই সব বিস্ফোরক তথ্য পাওয়া গিয়েছে। ২০২১ সালে পশ্চিম মেদিনীপুরে (West Medinipur) ১২২ জন কৃষক ও খেতমজুর আত্মহত্যা করেছেন। এমনটাই বলছে সেই আরটিআই (RTI) রিপোর্ট।

উল্লেখ্য, রাজ্যের পাঠানো তথ্যের ভিত্তিতেই পরিসংখ্যান তৈরি করে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা এনসিআরবি। ২৭ শে অগাষ্ট আরটিআই কর্মী বিশ্বনাথ গোস্বামী আরটিআই করেন। অর্থাত্ তাঁর জবাবেই পশ্চিম মেদিনীপুরের স্টেট পাবলিক ইনফরমেশন অফিসার এন্ড ডেপুটি সুপারিটেনডেন্ট অফ পুলিসের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। তাতে গোটা দেশের বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। সেখানে অন্য কয়েকটি রাজ্যের মতো পশ্চিমবঙ্গের নামের পাশেও কৃষি ও কৃষি সম্পর্কিত ক্ষেত্রে আত্মহত্যা দেখানো হয়েছে শূন্য। শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর জেলাতেই ২৩ থানা এলাকায় তথ্য প্রদান করা হয়েছে। আর তাতেই দেখা যাচ্ছে ৬৩ জন আত্মহত্যা করেছেন। গোয়ালতোড়ে ১৪ ও আনন্দপুরে ১০ জনের আত্মহত্যার তথ্য রয়েছে।

তবে পশ্চিমবঙ্গের তরফে এনসিআরবি-তে দেওয়া তথ্যের সঙ্গে মিলছে না আরটিআই থেকে পাওয়া তথ্য। এনসিআরবি-তে দেওয়া তথ্য রাজ্যের তরফে ২০২১ সালে কোনও কৃষক আত্মহত্যা করেননি বলেই জানানো হয়। তবে কি সঠিক তথ্য গোপন করছে রাজ্য সরকার? আরটিআই থেকে পাওয়া তথ্য সঠিক হলে, তা কতটা চিন্তার? 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন