ব্রেকিং নিউজ
Meeting-on-Joka-Dharamtala-Metro-in-Nabanna-three-year-target
Metro: জোকা-ধর্মতলা মেট্রো নিয়ে বৈঠক নবান্নে, তিন বছরে শেষ করার লক্ষ্যমাত্রা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-30 19:45:56


এবার ময়দান থেকে জোকা-ধর্মতলা মেট্রো (Joka Dharmatala Metro) রুটের জট খুলতে তৎপর নবান্ন (Nabanna)। মুখ্যসচিব (Chief Secretary) হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠক হল সেনাবাহিনীর (Army)। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব, পরিবহণ সচিব এবং কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিবও। বিশেষ এই বৈঠকে ময়দান থেকে জোকা-ধর্মতলা রুটের জট কাটানো নিয়ে আলোচনা হয় বলে নবান্ন সূত্রে খবর।

ময়দান থেকে জোকা-ধর্মতলা মেট্রো রুটের অনেকাংশে পড়েছে সেনাবাহিনীর জমি (Army Land)। এদিনের বৈঠকে যে সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হল, ওই জমি সংক্রান্ত সমস্যার সমাধানসূত্র বের করতে একটি সেল তৈরি করবে রাজ্যের ভূমি রাজস্ব দফতর। সেনার সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে জমিজট খুলতে রেল বিকাশ নিগমকে সাহায্য করবে ভুমি রাজস্ব দফতর গঠিত সেল। তিন বছরের মধ্যে ময়দান থেকে ধর্মতলা-জোকা মেট্রো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে বলেও খবর।

জোকা-ধর্মতলা মেট্রোর কাজে এই জটিলতা অবশ্য নতুন কিছু নয়। দীর্ঘদিন ধরেই জমি নিয়ে সংকট চলে আসছে। আর এই সমস্যা কাটাতে জুলাই মাসের শুরুতে নবান্নে বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব। কিন্তু তাতেও জট কাচেনি। কারণ, ধর্মতলা এবং ভিক্টোরিয়া স্টেশনের জন্য যে জমি দরকার, তা দিতে পারে একমাত্র সেনাবাহিনী। এর দামের প্রসঙ্গটিও ওইদিনের বৈঠকে উঠেছিল। ফলে শেষমেশ প্রতিরক্ষা মন্ত্রকই এই সমস্যার সমাধান করতে পারে বলে মনে করা হচ্ছে। তাই রাজ্যের তরফে ওই মন্ত্রককে চিঠি দিয়ে বিষয়টি জানানো হতে পারে, নবান্ন সূত্রে এমনটাই খবর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন